ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হাসপাতালে কিডনি পৌঁছে দিলো ড্রোন

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০১, ৫ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাসপাতালে কিডনি পৌঁছে দিলো ড্রোন

আহমেদ শরীফ : এমন ঘটনা বিশ্বে এবারই প্রথম ঘটেছে। আমেরিকায় একজন কিডনি দাতার কিডনি একটি হাসপাতালে থাকা রোগীর জন্য পাঠানো হয়েছে ড্রোনের মাধ্যমে। মানুষবিহীন ওই ড্রোনটি কিডনিটিকে নিরাপদ রেখেছে পুরোটা সময়।

ইঞ্জিনিয়ার ও চিকিৎসকদের যৌথ উদ্যোগে নজিরবিহীন এই পদক্ষেপ নেয়া সম্ভব হয়েছে। তারা আশা করছে, এই প্রযুক্তির মাধ্যমে ভবিষ্যতে দূরের রোগীদের জন্য জরুরি ভিত্তিতে মানবঅঙ্গ পাঠানো যাবে। ৪৪ বছর বয়সি এক নারীর জন্য কিডনি প্রতিস্থাপনের উদ্যোগ নেয়া হয়। ওই নারী কিডনি প্রতিস্থাপনের জন্য ৮ বছর অপেক্ষা করেছেন। তিনি বলেছেন, পুরো বিষয়টিই খুব আশ্চর্যজনক। কয়েক বছর আগেও এ রকম কিছু কল্পনা করা যায়নি। ড্রোনের মাধ্যমে কিডনিটি ৩ মাইল দূরের হাসপাতালে পাঠানো হয়, তবে এর জন্য ব্যাপক প্রযুক্তির সহায়তা নেয়া হয়।

ড্রোনটির ভেতরে ছিল একাধিক ক্যামেরা যার মাধ্যমে কিডনিটি কী অবস্থায় ছিল, তা পর্যবেক্ষণ করা হয়েছে। এছাড়া ঘনবসতি এলাকার উপর দিয়ে উড়ে যাওয়ার সময় কিডনির যেন কোনো ক্ষতি না হয়, তারও ব্যবস্থা নেয়া হয় ওই ড্রোনে।

ইউনিভার্সিটি অব ম্যারিল্যান্ডে এই প্রকল্পের ইঞ্জিনিয়ারিং টিমের প্রতিনিধি ম্যাথিউ সাসেরো বলেন, ‘একজন রোগী এই কিডনির জন্য অপেক্ষায় আছেন, বিষয়টি প্রচন্ড এক চাপ সৃষ্টি করেছিল আমাদের জন্য। তবে এমন একটি জটিল মিশনের অংশ হয়ে কাজ করতে পেরে আমরা খুব গর্বিত।’ একজন সুস্থ মানুষের সক্রিয় কিডনি অপর মানুষের শরীরে প্রতিস্থাপন করতে হয় অল্প সময়ের মধ্যেই। এটা করতে না পারলে প্রতি বছরই দাতাদের হাজার হাজার কিডনি অকেজো হয়ে পড়ে। এ কারণে অতি অল্প সময়ের মধ্যেই রোগীর দেহে কিডনিটি প্রতিস্থাপন করা ছিল বিরাট এক চ্যালেঞ্জ।



তথ্যসূত্র: স্কাই নিউজ



রাইজিংবিডি/ঢাকা/৫ মে ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়