ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হুয়াওয়ের ৫জি ফোন লঞ্চ করবে না ব্রিটেন ও জাপান

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৯, ২৬ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হুয়াওয়ের ৫জি ফোন লঞ্চ করবে না ব্রিটেন ও জাপান

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : ব্রিটিশ ও জাপানি মোবাইল ফোন কোম্পানিগুলো সম্প্রতি জানিয়েছে, তারা হুয়াওয়ের নতুন ডিভাইস বিক্রির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করার পরিকল্পনা করছে। মূলত সাম্প্রতিক সময়ে চীনা এই প্রযুক্তি কোম্পানিটির ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে ব্রিটিশ ও জাপানি মোবাইল অপারেটররা।

ব্রিটেনের মোবাইল অপারেটর ইই ও ভোডাফোন এবং জাপানের কেডিডিআই ও ওয়াই ইতিমধ্যেই হুয়াওয়ের নতুন স্মার্টফোন উন্মোচনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এর মধ্যে এমন কিছু স্মার্টফোনও রয়েছে যেগুলোতে পরবর্তী প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করা যেত।

যুক্তরাষ্ট্রে সরকার চলতি মাসের মাঝামাঝিতে নিরাপত্তা ঝুঁকির কারণে যুক্তরাষ্ট্রে চীনা এই প্রযুক্তি কোম্পানির প্রযুক্তি পণ্যের বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। যদিও দেশটি তাদের প্রযুক্তি কোম্পানিগুলোকে হুয়াওয়ের পরিবর্তে অন্য টেলিকম যন্ত্রাংশ খুঁজে পেতে ৯০ দিনের সময় দিয়েছে। এই বিক্রয় নিষেধাজ্ঞা মূলত ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে একটি বৃহত্তর বাণিজ্য যুদ্ধেরই অংশ।

ভোডাফোন এক বিবৃতিতে জানিয়েছে যে, তারা হুয়াওয়ের প্রথম ৫জি নেটওয়ার্ক সমর্থিত স্মার্টফোন ম্যাট ২0এক্স এর জন্য প্রি-অর্ডার স্থগিত করেছে। এছাড়াও ইই প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক অ্যালেরা এক বিবৃতিতে জানান, আস্থা এবং দীর্ঘমেয়াদী সুরক্ষার নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত কোম্পানিটি আর হুয়াওয়ের পণ্য বিক্রয় শুরু করবে না।

গত সপ্তাহে ট্রাম্প প্রশাসন এক নির্বাহী আদেশের মাধ্যমে হুয়াওয়ের পণ্যে আমেরিকান চিপস এবং গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ব্যবহারও সীমিত করে। হুয়াওয়ের সকল স্মার্টফোনেই গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহৃত হয়।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ



রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়