ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হেডফোনেও নিরাপত্তা সমস্যা! (ভিডিও)

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৬, ২৪ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হেডফোনেও নিরাপত্তা সমস্যা! (ভিডিও)

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আপনি কি কল্পনা করতে পারেন, যে হেডফোন আপনি দৈনন্দিন ব্যবহার করে থাকেন সেই হেডফোন আপনার ওপর আড়িপাতার কাজে ব্যবহার করা যেতে পারে?

 

 

বিষয়টি আপনাকে যথেষ্ট অবাক করলেও, এটা অস্বীকার করার উপায় নেই যে, প্রযুক্ত্ এখন ব্যক্তিগত জীবনের ক্ষেত্রে বড় ধরনের হুমকিও সৃষ্টি করছে।

 

এই তালিকায় যুক্ত হয়েছে হেডফোনও। অর্থাৎ হেডফোন কম্পিউটারে ব্যবহার করাটা আপনার ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা হুমকি হতে পারে। ইসরায়েলের বেন গুরিয়ন ইউনিভার্সিটির একটি গবেষক দল এ ধরনের একটি পদ্ধতি উদ্ভাবন করে দেখিয়েছে।

 

তারা বিশেষ কিছু কোড তৈরি করেছে, যা ব্যবহারকারীর হেডফোন নিয়ন্ত্রণে নিতে পারে (বিস্তারিত জানতে আগ্রহীদের জানিয়ে রাখি, রিয়েলটেক কোডেকের অডিও জ্যাক পুণরায় ফাংশন করতে সক্ষম) এবং মাইক্রোফোনে রুপান্তর করে, কথোপকথন রেকর্ড করতে সক্ষম।

 

যেভাবে এটি কাজ করে:

ভয়ংকর এই কোডের নাম হচ্ছে ‘স্পিকার’, যা এয়ারবাড বা হেডফোনের স্পিকার ব্যবহার করে বাতাসের কম্পন ক্যাপচার করে এবং তাদের ইলেক্ট্রোম্যাগনেটিক সংকেতে রূপান্তর করে অডিও ধারণের উপযোগী করে।

 

বেন গুরিয়ন ইউনিভার্সিটির সাইবার সিকিউরিটি রিসার্চ ল্যাবের প্রধান গবেষক মর্ডেচাই গুরি বলেন, ‘মানুষ এই গোপনীয় দুর্বলতা সম্পর্কে ভাবে না। এমনকি যদি আপনি আপনার কম্পিউটার থেকে মাইক্রোফোন খুলে ফেলেন, যদি শুধু হেডফোন ব্যবহার করেন তাহলেও কথোপকথন রেকর্ড করা সম্ভব হবে।’

 

গবেষকরা এখন পর্যন্ত শুধু রিয়েলটেক অডিও ব্যবহৃত পিসির ক্ষেত্রে এ গবেষণা করেছেন। খুব শিগগির তারা অন্যান্য অডিও কোডেক চিপ এর ওপর এই নিরাপত্তা পরীক্ষাটি চালাবে এবং সম্ভবত স্মার্টফোনের ক্ষেত্রেও এমনটা হতে পারে।

 

যদিও এটা নিরাপত্তা গবেষকদের নিরাপত্তা ঝুঁকি উন্নত সংক্রান্ত গবেষণা কিন্তু তারপরও যদি আপনি দুশ্চিন্তায় থাকেন, তাহলে যখন হেডফোন ব্যবহার করছেন না, তখন তা কম্পিউটার থেকে খুলে রাখতে পারেন। কারণ সামান্য একটু সাবধানতা বড় সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ নভেম্বর ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়