ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

১১ সিটিতে কোরবানির জন্য ২৯৩৬ স্থান নির্ধারণ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৬, ১৬ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১১ সিটিতে কোরবানির জন্য ২৯৩৬ স্থান নির্ধারণ

সচিবালয় প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, আমরা নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবাইয়ের বিষয়টি একটি শৃঙ্খলার মধ্যে আনতে চেষ্টা করছি। আমাদের কিছু সীমাবদ্ধতা আছে। দেশের ১১টি সিটি করপোরেশনে মোট ২ হাজার ৯৩৬টি নির্দিষ্ট স্থান নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সিটি করপোরেশন ও পৌরসভাসহ সারা দেশে নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবাই এবং দ্রুত বর্জ্য অপসারণকল্পে কর্মপরিকল্পনা ও প্রস্তুতি পর্যালোচনা সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে এ কথা বলেন তিনি।

পশু কোরবানির জন্য এ সংখ্যা যথেষ্ট। তারপরেও অনেকে যদি সেই জায়গায় না আসে সেক্ষেত্রে আমি মেয়রদের অনুরোধ করবো আপনারা যথেষ্টভাবে প্রচার করুন। যাতে করে মানুষ নির্দিষ্ট স্থানে পশু জবাই করতে আসে। নির্দিষ্ট স্থানে পশু জবাই করতে আসতেই হবে। আর কোনো রকম খোলা স্থানে কোরবানি করাকে আমরা মোটেই উৎসাহিত করি না।

সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভিসহ দেশের সব সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, সিটি করপোরেশনের মাধ্যমে পাড়ায় পাড়ায় যথেষ্ট লোক নিয়োগ করে নির্দিষ্ট স্থানে পশু কোরবানি নিশ্চিত করতে হবে। কাউন্সিলরদের মাধ্যমে পরিস্কার-পরিচ্ছন্নতার বিষয়টি নিশ্চিত করে সে বিষয়ে উদ্যোগ গ্রহণ করতে সিটি করপোরেশনের  মেয়রদের প্রতি মন্ত্রী আহ্বান জানান।

মন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, আস্তে আস্তে এ উদ্যোগের সাথে মানুষকে অভ্যস্ত করা যায় তাহলে পরে আমাদের আর সমস্যা হবে না। নাগরিক অস্বস্তি যাতে সৃষ্টি না হয় এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাড়িতে যদি কেউ কোরবানি করে তাহলে তাদের তো আর জোর করার বিষয় নেই। তবে সেখানে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। যাতে পরিচ্ছন্নতার অভাববোধ যেন এলাকাবাসি না করে। নিজেরা কোরবানি করে যদি নিজেরা পরিষ্কার করে ফেলেন তাহলে আমাদের কোনো সমস্যা নেই।

সভায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভি বলেন, আমরা নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে পশু কোরবানির জন্য ১৮৩টি স্থান নির্ধারণ করেছি। গেল দুই বছর আগে যখন আমরা এ নির্দিষ্ট স্থানে কোরবানির আহ্বান জানাই সেই বছর খুব বেশি সাড়া মেলেনি। তবে গেল বছর বেশ সাড়া মিলেছে। আমরা আশা করি এ বছর জনগণ নির্দিষ্ট স্থানে পশু জবাই করবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, নির্দিষ্ট স্থানে পশু কোরবানির বিষয়ে আমাদের প্রস্তুতি চলমান রয়েছে। আমরা গত বছর নির্দিষ্ট সময় বেঁধে দিয়েছিলাম। এ সময়ের মধ্যে কোরবানির বর্জ্য পরিস্কার করতে হবে। সেটা আমরা করতে সক্ষম হয়েছিলাম। এ বছরও আমরা সর্বোতভাবে প্রস্তুতি নিয়েছি। আমরা আমাদের শহরকে পরিস্কার রাখতে সক্ষম হবো।



রাইজিংবিডি/ঢাকা/১৬ আগস্ট ২০১৮/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়