ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

১৮ বছরেও বিচার পায়নি নিহতের স্বজনরা

হাসান উল রাকিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৭, ১৬ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৮ বছরেও বিচার পায়নি নিহতের স্বজনরা

বোমা হামলায় নিহতরা

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ: চাষাঢ়ায় আওয়ামী লীগ অফিসে নৃশংস বোমা হামলার ১৮বছর পূর্ণ হলো আজ। ২০০১ সালের ১৬ জুন  এই হামলায় আওয়ামী লীগের ২০ নেতাকর্মী প্রাণ হারান, আহত হন অর্ধশতাধিক।

ভয়াবহ এ বোমা হামলার ঘটনায় দায়ের করা দুটি মামলায় সিআইডি দীর্ঘ তদন্ত শেষে ৬ বছর আগে আদালতে চার্জশিট দিলেও বিচার কাজ চলছে ঢিমেতালে। এখন চলছে স্বাক্ষীদের সাক্ষ্য গ্রহণের কাজ।

রাত ৮টা ৩৫ মিনিটে সেদিনের এই বোমা হামলায়  নিহত হয়েছিলেন শহর ছাত্রলীগের সভাপতি সাঈদুল হাসান বাপ্পি, সরকারি তোলারাম কলেজ ছাত্র-ছাত্রী সংসদের জিএস আকতার হোসেন ও সঙ্গীত শিল্পী মোশাররফ হোসেন মশু, সঙ্গীত শিল্পী নজরুল ইসলাম বাচ্চু, অজ্ঞাত নারী একসহ ২০ জন। তৎকালীণ সংসদ সদস্য শামীম ওসমানসহ আহত হন অর্ধশতাধিক নেতাকর্মী। আবার অনেকেই চিরতরে পঙ্গুত্ববরণ করেন।

চারদলীয় জোট সরকারের শাসনামলে মামলাটি তদন্ত করে তদন্তকারী কর্মকর্তা আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন। পরবর্তীতে ২০০৮ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসলে এই চাঞ্চল্যকর মামলাটি পূনরুজ্জীবিত করা হয়। বোমা হামলার ঘটনায় দায়ের করা দুটি মামলা তদন্তে ১৪ বছরে ৭ বার তদন্তকারী কর্মকর্তা পরিবর্তন ও অষ্টম বারে ১৩ বছর পর ২০১৩ সালের ২ মে সিআইডি মামলার তদন্ত শেষ করে এবং ৬ জনের নাম উল্লেখ করে আদালতে চার্জশিট দাখিল করে।

চার্জশিটভূক্ত ৬ জনের মধ্যে ক্রসফায়ারে নিহত নারায়ণগঞ্জের শীর্ষ সন্ত্রাসী মমিনউল্লাহ ডেভিডের ছোট ভাই শাহাদাত উল্লাহ জুয়েল ও হরকাতুল জিহাদ নেতা মুফতি আব্দুল হান্নানকে গ্রেপ্তার করা হয়। পলাতক রয়েছেন ওবায়দুল্লাহ রহমান। অপরদিকে, ভারতের দিল্লী কারাগারে আটক রয়েছেন সহোদর আনিসুল মোরসালিন ও মুহিবুল মুত্তাকিন। আর জামিনে আছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১২নং ওয়ার্ড কাউন্সিলর শওকত হাশেম শকু। ইতিমধ্যেই মামলার প্রধান আসামী হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নানের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে অন্য মামলায়।

বোমা হামলায় নিহতদের স্বজনরাও বিচার নিয়েও হতাশার কথা জানিয়েছেন। তারা সরকারের কাছে দ্রুত এই নারকীয় হত্যাযজ্ঞের সুষ্ঠু বিচার দাবি করেছেন।

এ বর্বরোচিত বোমা হামলা মামলার বিচার নিয়ে হতাশা ব্যক্ত করেছেন বোমা হামলায় চিরদিনের মত পঙ্গু হয়ে যাওয়া রতন দাস ও বাবু চন্দ শীল। বোমা হামলাকারীদের দ্রুত আইনের আওতায় এনে বিচারের সম্মুখীন করার দাবি জানান তারা। 




রাইজিংবিডি/ নারায়ণগঞ্জ/১৬ জুন ২০১৯/হাসান উল রাকিব/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়