ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

২ শর্তে এমএনপি সেবায় ভ্যাট ও শুল্ক অব্যাহতি

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪০, ১৪ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২ শর্তে এমএনপি সেবায় ভ্যাট ও শুল্ক অব্যাহতি

এম এ রহমান মাসুম : মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা গ্রহণে (অপারেটর পরিবর্তন করে নতুন অপারেটরের সিমকার্ড গ্রহণ) আরোপণীয় সমুদয় মূল্য সংযোজন কর (ভ‌্যাট/মূসক)ও সম্পূরক শুল্ক হতে শর্ত সাপেক্ষে অব্যাহতি প্রদান করা হয়েছে।

গত ১৩ জানুয়ারি অভ‌্যন্তরিণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম‌্যান মো. মোশাররফ হোসেন ভূইঁয়া এনডিসির সই করা বিশেষ আদেশ সূত্রে বিষয়টি জানা গেছে। এনবিআরের উর্ধ্বতন একটি সূত্রও রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছে। এ আদেশ ৭ জানুয়ারি থেকে কার্যকর ধরা হয়েছে।

আদেশে বলা হয়েছে, ১৯৯১ সালের মূল্য সংযোজন কর আইনের ১৪ ধারার উপ-ধারা (১) অনুসারে প্রদত্ত ক্ষমতাবলে সরকার, কেবল মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা গ্রহণের ক্ষেত্রে, বর্তমান অপারেটরের সিমকার্ডের পরিবর্তে নতুন অপারেটরের সিমকার্ড গ্রহণের ক্ষেত্রে প্রতিটি সিমকার্ডের বিপরীতে তাদের ওপর আরোপণীয় সমুদয় ভ‌্যাট ও সম্পূরক শুল্ক হতে শর্ত সাপেক্ষে অব্যাহতি প্রদান করা হলো।

শর্তগুলো হচ্ছে- মোবাইল অপারেটররা প্রতিমাসের প্রথম সপ্তাহের মধ্যে পূর্ববর্তী মাসে সিমকার্ডের সর্বমোট স্থিতি, এমএনপি সেবার বিপরীতে তাদের নেটওয়ার্কে কি পরিমাণ গ্রাহক পোর্ট ইন এবং পোর্ট আউট হয়েছে তার সংখ্যা ও অব্যাহতিপ্রাপ্ত শুল্ক-করের পরিমাণ, অন্যান্য কারণে সিমকার্ড পরিবর্তন সংক্রান্ত তথ্য ও তৎ বাবদ আদায়কৃত শুল্ক-করের পরিমাণ সংশ্লিষ্ট মূসক কমিশনারেট এবং বিটিআরসিকে বাধ্যতামূলকভাবে প্রেরণ করতে হবে।

এমএনপি সার্ভিস প্রক্রিয়াকরণ সংস্থা কর্তৃক অনুরূপভাবে সকল মোবাইল অপারেটরের ওই সেবা প্রদানের বিপরীতে পোর্ট ইন এবং পোর্ট আউট গ্রাহকের নাম, মোবাইল নম্বর, বর্তমান অপারেটর ও পরিবর্তিত অপারেটরসহ আনুষঙ্গিক তথ্য সংশ্লিষ্ট মূসক কমিশনারেট এবং বিটিআরসি’তে প্রতি মাসের প্রথম সপ্তাহের মধ্যে পূর্ববর্তী মাসের তথ্য প্রেরণ করতে হবে।

আদেশে আরো বলা হয়েছে, এ প্রজ্ঞাপনের অধীন অব্যাহতি বা রেয়াতি সুবিধা ভোগকারী প্রতিষ্ঠান বর্ণিত শর্তাবলি যথাযথভাবে পরিপালন করছে কিনা তা অনুসন্ধানে এনবিআর যে কোনো সময় প্রয়োজনীয় আইনানুগ পদক্ষেপ গ্রহণ করতে পারবে এবং অনুসন্ধানের পরিপ্রেক্ষিতে উক্তরূপ কোনো শর্ত ভঙ্গ করা হয়েছে মর্মে প্রমাণিত হলে উক্ত বোর্ড তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে প্রদত্ত অব্যাহতি বা রেয়াতি সুবিধা বাতিল করতে পারবে।

যদিও এর আগে মোবাইল সিমে এমএনপি সেবায় কর মওকুফের বিরোধিতা করেছিল এনবিআর। নম্বর বদল না করে অন্য অপারেটরের সেবা নেয়ার এমএনপির ক্ষেত্রে সিমের কর হ্রাস হলে বছরে ৫০ কোটি টাকার ভ্যাট ফাঁকির সুযোগ তৈরি হতে পারে বলে এনবিআর আশঙ্কা প্রকাশ করে অর্থ মন্ত্রণালয়কে চিঠি দিয়েছিল। ওই চিঠিতে বলা হয়েছে, কর ফাঁকি প্রতিরোধে এনবিআর ও বিটিআরসির জানা দরকার এমএনপি সেবা ব্যবহার করে গ্রাহক কোন সিম কার্ডটি পরিবর্তন করেছে কি না। এমএনপি সেবায় কর অব্যাহতি না দিয়ে ৫০ টাকা ছাড় দেয়া যেতে পারে।

অপারেটরদের মধ্যে প্রতিযোগিতা বাড়াতে ২০১৮ সালের অক্টোবরে প্রথমবারের মতো মোবাইল নম্বর পোর্টেবিলিটি বা এমএনপি সেবা চালু করে সরকার। এরপরেই নতুন এই সার্ভিসটির সেবা খরচ ১৫৭ দশমিক ৫০ টাকা থেকে কমিয়ে ৫৭ দশমিক ৫০ টাকার করার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়াও এমএনপি গ্রাহকদের জন্য সিম প্রতিস্থাপন কর ১০০ টাকা মওকুফ করার পদক্ষেপ নেয় সরকার।

অপারেটর বদলাতে গ্রাহককে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্যাবলি নিয়ে সংশ্লিষ্ট অপারেটরের (যেটায় যেতে আগ্রহী) কাস্টমার কেয়ার বা সেবা কেন্দ্রে যেতে হবে। নিয়ম অনুযায়ী, ৭২ ঘণ্টার মধ্যে নতুন সিমটি চালু হওয়ার কথা। একবার অপারেটর বদলালে গ্রাহককে নতুন অপারেটরে ৯০ দিন থাকতে হবে। একবার অপারেটর বদলাতে গ্রাহকের ফি ৫০ টাকা। এর ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর বা ভ্যাট রয়েছে। যদিও অপারেটরসহ সংশ্লিষ্টদের দাবির মুখে অপারেটর বদলাতে গ্রাহককে সিম পরিবর্তন বা রিপ্লেসমেন্টের ওপরে এনবিআরের প্রযোজ‌্য ১০০ টাকা কর  মওকুফ করে সরকার।



রাইজিংবিডি/ঢাকা/১৪ জানুয়ারি ২০১৮/এম এ রহমান/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়