ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘২০২১ সালের মধ্যে বিশুদ্ধ পানীয় জলের উৎসের ব্যবস্থা’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩২, ১৫ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘২০২১ সালের মধ্যে বিশুদ্ধ পানীয় জলের উৎসের ব্যবস্থা’

সচিবালয় প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন,২০২১ সালের মধ্যে প্রতি ৫০ জনের জন্য একটি বিশুদ্ধ পানীয় জলের উৎসের ব্যবস্থা নিশ্চিত করা হবে।

সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন চত্ত্বরে স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে ‘বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৮’ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এলজিআরডি মন্ত্রী বলেন, দেশের ১৬ কোটি মানুষের জন্য স্বাস্থ্যসম্মত জীবন-যাপনের পরিবেশ নিশ্চিতে বর্তমান সরকার কাজ করছে। শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের দুই মেয়াদে বাংলাদেশ বিশুদ্ধ পানীয় জল সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন নিশ্চিতে উন্নয়নশীল দেশসমূহের মধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছে।

বর্তমানে দেশে প্রতি ৮৭ জনের জন্য একটি সরকারি পানির উৎস রয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমরা ২০২১ সালের মধ্যে প্রতি ৫০ জনের জন্য একটি বিশুদ্ধ পানীয় জলের উৎসের ব্যবস্থা নিশ্চিতে কাজ করছি।

তিনি আরো বলেন, সরকার বিগত ১০ বছরে দেশের প্রত্যন্ত অঞ্চলে বিশুদ্ধ পানীয় জলের উৎসের জন্য প্রায় তিন লাখ হ্যান্ড টিউবওয়েল এবং ১ হাজার ১৬৬টি উৎপাদক নলকূপ স্থাপন করেছে। নিরাপদ পানির উৎসবিহীন প্রাথমিক বিদ্যালয়ে ৩৬ হাজার ১৮৪টি টিউবওয়েল ও ২৬ হাজার ৮০৯টি ওয়াশব্লক নির্মাণ করেছে।

মন্ত্রী বলেন, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ও স্বাস্থ্য ব্যবস্থাপনায় সঠিক উপায়ে হাত ধোয়ার বিষয়টি অপরিহার্য। নিউমোনিয়া, আমাশয়, টাইফয়েড, জন্ডিস, কৃমির মত রোগের সংক্রমণের হাত থেকে বাঁচার জন্য প্রতিরোধ ব্যবস্থা হিসেবে সঠিক উপায়ে হাত ধৌতকরণ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। বিদ্যালয়ে টয়লেট ব্যবহারের পর ও খাবার গ্রহণের পূর্বে হাত ধোয়ার সাবান ব্যবহারের সুবিধা থাকলে শিশুদের বিকাশ দ্রুততর হয়।

‘হাত ধোব নিয়মিত, থাকবো সবাই স্বাস্থ্যসম্মত’ প্রতিপাদ্য-কে ধারণ করে প্রতিটি শিশুকে পরিবার ও বিদ্যালয়ে নিয়মিত হাত ধোয়ার ব্যাপারে প্রশিক্ষণ প্রদান ও সচেতন করতে হবে।

তিনি বলেন, বর্তমান সরকারের গৃহীত কর্মসূচীর আওতায় আমাদের দেশে এখন উন্মুক্তভাবে মলত্যাগের হার শতকরা এক ভাগের নিচে নেমে এসেছে। ২০২১ সালের মধ্যে শতভাগ লোকের স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবহার নিশ্চিতে আমরা কাজ করে যাচ্ছি। তিনি বলেন, শুধু স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবহার করলেই চলবে না, সার্বিক স্যানিটেশন অর্জনে প্রাকৃতিক পরিবেশ রক্ষার বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে। তিনি উন্নয়ন সহযোগী সংস্থা ও গণমাধ্যম কর্মীদের এ বিষয়ে সচেতনতা তৈরিতে জোরালো ভূমিকা রাখার আহ্বান জানান।

পরে মন্ত্রী বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের সঙ্গে হাত ধোয়ার মাধ্যমে ‘বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৮’ এর উদ্বোধন ঘোষণা করেন।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউনিসেফ, বাংলাদেশের প্রতিনিধি সুমি চক্রবর্ত্তী জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমানসহ উন্নয়ন সহযোগী সংস্থা ও দপ্তরের প্রতিনিধিবৃন্দ।

উল্লেখ্য, বিশ্বে অন্যান্য দেশের মত বাংলাদেশে ২০০৯ সাল থেকে এ দিবসটি পালন করা হচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/১৫ অক্টোবর ২০১৮/আসাদ/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়