ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

২১ ডিসেম্বর শুরু হচ্ছে রিহ্যাব মেলা

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ১৭ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২১ ডিসেম্বর শুরু হচ্ছে রিহ্যাব মেলা

অর্থনৈতিক প্রতিবেদক : রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে ২১ ডিসেম্বর শুরু হতে যাচ্ছে রিহ্যাব মেলা। যা চলবে ২৫ ডিসেম্বর পর্যন্ত।

রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে রিহ্যাব আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রিহ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি জানান, ক্রেতাদের সুবিধার কথা মাথায় রেখে রিহ্যাব ১৭ বছর ধরে এই মেলার আয়োজন করে আসছে। মেলা আয়োজনের মাধ্যমে দেশে এবং বিদেশে গৃহায়ন শিল্পের বাজার সৃষ্টি হচ্ছে।

২১ ডিসেম্বর বেলা ১১টায় মেলার উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

শাওন বলেন, ‘গত কয়েক বছর ধরেই কিছু সমস্যার কারণে আবাসন খাত সংকটের মধ্য দিয়ে যাচ্ছে, অবস্থার সামান্য উন্নতি হলেও সরকারের পক্ষ থেকে সিঙ্গেল ডিজিট সুদের হাউজিং লোনের কোন ঘোষণা আসেনি। আমরা চাই সরকারের পক্ষ থেকে এ বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা। জাতীয় প্রবৃদ্ধিতে প্রায় ১৫% অবদান রাখা এই শিল্পে স্থবিরতার জন্য অন্যতম দায়ী অত্যধিক রেজিস্ট্রেশন ব্যয়।

এক প্রশ্নের জবাবে শাওন বলেন, ‘আমরা কয়েক বছর ধরেই আমাদের দাবিগুলো করে আসছি রিয়েল এস্টেট খাতকে চাঙা করার জন্য। আমাদের দাবি যে একেবারে পূরণ হয়নি তা কিন্তু নয়, সিঙ্গেল ডিজিটে গ্রাহকের জন্য ঋণ আনতে আমরা সক্ষম হয়েছি। এনবিআর-এর নীতি নির্ধারকরা রেজিস্ট্রেশন ফি কমানোর ব্যাপারে আমাদের আশ্বাস দিয়েছেন। আশা করি, আগামী বাজেটে এটা আমরা দেখতে পাব।’

ভোক্তাদের কাছ থেকে টাকা নিয়ে ফ্ল্যাট বুঝিয়ে দেওয়া হচ্ছে না- এমন অভিযোগ সম্পর্কে রিহ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি বলেন, ‘এই অভিযোগগুলো সত্য। অনেক অভিযোগ আমরা কমিয়ে আনতে পেরেছি। এক সময় ব্যাঙের ছাতার মতো রিয়েল এস্টেট কোম্পানি গড়ে উঠেছিল। অনেকে প্রতারণার আশ্রয় নিয়ে প্রকল্প শুরু করেছে বলে অভিযোগ ওঠে। আমরা প্রায় ১২০০ অভিযোগ নিষ্পত্তি করতে পেরেছি। এ বিষয়ে একটি কমিটি করা হয়েছে, তারা এ বিষয়ে কাজ করে যাচ্ছে। আরও ৩৫০টি অভিযোগের শুনানি চলছে, আশা করি খুব শিগগিই সেগুলো নিষ্পত্তি হবে।’

এবার মেলায় ২০৩টি স্টল থাকছে। বিল্ডিং ম্যাটেরিয়ালস ব্যবসায়ী ৩০টি প্রতিষ্ঠান ও ১৩টি অর্থ লগ্নিকারী প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। মেলার প্রথম দিন বেলা ২টার পর ক্রেতা ও দর্শণার্থীরা মেলায় প্রবেশ করতে পারবেন। অন্য দিনগুলোতে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রবেশ করতে পারবেন। এন্ট্রি টিকিট এবং ড্রপ বক্সের স্পন্সর হয়েছে বি-প্রপার্টি ডটকম। টিকিট কাউন্টারের স্পন্সর হয়েছে 'নাওয়াল কনস্ট্রাকশন লিমিটেড'। স্পন্সর হিসেবে অংশগ্রহণ করছে মোট ২৪টি প্রতিষ্ঠান।

মেলায় দুই ধরণের টিকিট থাকবে। একটি সিঙ্গেল এন্ট্রি অপরটি মাল্টিপল এন্ট্রি। সিঙ্গেল টিকিটের প্রবেশ মূল্য ৫০ টাকা। মাল্টিপল টিকিট ১০০ টাকা। মাল্টিপল এন্ট্রি টিকিট দিয়ে একজন দর্শণার্থী মেলার সময় ৫ বার প্রবেশ করতে পারবেন। এন্ট্রি টিকিটের প্রাপ্ত অর্থ দুস্থদের সাহায্যে ব্যয় করা হবে। এন্ট্রি টিকিটে র‌্যাফেল ড্রতে থাকবে আকর্ষণীয় পুরস্কার। মেলার শেষ দিন ২৫ ডিসেম্বর রাত ৯টায় র‌্যাফেল ড্র হবে। ১ম পুরস্কার একটি প্রাইভেট কার, ২য় পুরস্কার একটি মোটর সাইকেল, ৩য় পুরস্কার একটি ফ্রিজ, ৪র্থ পুরস্কার একটি ৪২ ইঞ্চি এলইডি টেলিভিশন, ৫ম পুরস্কার একটি ওয়াশিং মেশিন এবং ৬ষ্ঠ থেকে ১০ম পুরস্কার থাকবে মোবাইল ফোনসেট।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট (১ম) লিয়াকত আলী ভূইয়া, রিহ্যাবের পরিচালক ও ফেয়ার স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান মো. শাকিল কামাল চৌধুরী, পরিচালক কামাল মাহমুদ, পরিচালক মোহাম্মদ আবু বক্কর সিদ্দিক, ফেয়ার কমিটির সদস্য এস এম ইমদাদ হোসাইন, সদস্য মির্জা আনোয়ারুল ইসলাম।

প্রসঙ্গত, ২০০১ সাল থেকে ঢাকায় রিহ্যাব হাউজিং ফেয়ার শুরু হয়। এছাড়া চট্টগ্রামে ১০টি ফেয়ার সফলভাবে সম্পন্ন করে রিহ্যাব। বিদেশে হাউজিং ফেয়ারের আয়োজন করা হচ্ছে ২০০৪ সাল থেকে। এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১২টি, যুক্তরাজ্য, দুবাই, ইতালির রোম, কানাডা, অস্ট্রেলিয়ার সিডনি এবং কাতারে ১টি করে 'রিহ্যাব হাউজিং ফেয়ার' সফলভাবে সম্পন্ন হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ ডিসেম্বর ২০১৭/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ