ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

২৩২ দুর্ঘটনার ৭৬টিই মোটরসাইকেলের

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৭, ১৫ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৩২ দুর্ঘটনার ৭৬টিই মোটরসাইকেলের

নিজস্ব প্রতিবেদক: ঈদযাত্রায় এবার মোট ২৩২টি সড়ক দুর্ঘটনার ৭৬টিই ঘটেছে মোটরসাইকেলের সঙ্গে বলে জানিয়েছেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

তবে ঈদযাত্রায় গত বছরের তুলনায় সড়ক দুর্ঘটনা কমেছে ১৯ দশমিক ৩৯ শতাংশ। এ ছাড়া নিহতের হার ২৪ দশমিক ১৭ ও আহত ৪৮ দশমিক ৯৯ শতাংশ কমেছে।

শনিবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলনে ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনার প্রতিবেদন-২০১৯ প্রকাশকালে এ তথ্য তুলে ধরেন মো. মোজাম্মেল হক চৌধুরী।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘ঈদযাত্রায় দেশের সড়ক-মহাসড়কে ২৩২টি দুর্ঘটনায় ২৭৩ জন নিহত ও ৮৪৯ জন আহত হয়েছেন। সড়ক, রেল ও নৌপথে সম্মিলিতভাবে ২৫৬টি দুর্ঘটনায় ২৯৮ জন নিহত ও ৮৬০ জন আহত হয়েছেন। গত ঈদের চেয়ে এবার রাস্তাঘাটের পরিস্থিতি তুলনামূলক ভালো। নৌপথে বেশ কয়েকটি নতুন লঞ্চ যুক্ত হয়েছে। রেলপথেও বেশ কয়েক জোড়া নতুন ট্রেন যুক্ত হয়েছে, অনেক ট্রেনে নতুন বগি সংযুক্ত হয়েছে। এবার ঈদের ছুটির সাথে লম্বা ছুটি থাকায় লোকজন আগেভাগে বাড়ি চলে যান। ফলে ঈদযাত্রা খানিকটা স্বস্তিদায়ক হয়েছে। ২০১৬ সাল থেকে ঈদযাত্রায় যাত্রী কল্যাণ সমিতির ধারাবাহিক সড়ক দুর্ঘটনার প্রতিবেদনকে গণমাধ্যম ও সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গুরুত্ব দেয়ার কারণে এবার ঈদে আগের বছরগুলোর তুলনায় সড়ক দুর্ঘটনার সংখ্যা ১৯ দশমিক ৩৯ শতাংশ, প্রাণহানির সংখ্যা ২৪ দশমিক ১৭ শতাংশ ও আহতের সংখ্যা ৪৮ দশমিক ৯৯ শতাংশ কমেছে।

মোটরসাইকেলের সঙ্গে অন্যান্য যানবাহনের সংঘর্ষ ছাড়াও পথচারীকে গাড়ি চাপা দেয়ার ঘটনা প্রায় ৪৫ শতাংশ ঘটেছে। আগামী ঈদে এ দুটি ক্ষেত্রে দুর্ঘটনা এড়ানো সম্ভব হলে দুর্ঘটনা প্রায় ৮০ শতাংশ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

প্রতিবেদনে আরো বলা হয়, ঈদযাত্রা শুরুর দিন ৩০ মে থেকে ঈদ শেষে বাড়ি থেকে কর্মস্থলে ফেরা ১১ জুন পর্যন্ত বিগত ১৩ দিনে ২৩২টি সড়ক দুর্ঘটনায় ২৭৩ জন নিহত ও ৮৪৯ জন আহত হয়েছেন। দুর্ঘটনার শিকার হয়েছেন ৪০ জন চালক, ২০ শ্রমিক, ৬৮ নারী, ৩৩ শিশু, ২৪ ছাত্রছাত্রী, দু’জন চিকিৎসক, ১৯ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, তিনজন রাজনৈতিক নেতা ও ৯১২ পথচারী।

রেলপথে ট্রেনে কাটা পড়ে ৮ জন, ট্রেনের ছাদ থেকে পড়ে ২ জন, ট্রেন-যানবাহন সংঘর্ষে একজন, ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে আত্মহত্যার দুটি ঘটনায় মোট ১৩ জন নিহত ও তিনজন আহত হয়েছেন। একই সময় নৌপথে ১১টি ছোটখাট দুর্ঘটনায় ১২ জন নিহত, তিনজন নিখোঁজ ও ৮ জন আহত হয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/১৫ জুন ২০১৯/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়