ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

২৫৫ শ্রবণ প্রতিবন্ধীর কক্লিয়ার ইমপ্লান্ট স্থাপন

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪১, ১৯ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৫৫ শ্রবণ প্রতিবন্ধীর কক্লিয়ার ইমপ্লান্ট স্থাপন

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ‘ডেভেলপমেন্ট অব কক্লিয়ার ইমপ্লান্ট প্রোগ্রাম ইন বিএসএমএমইউ’ কর্মসূচির আওতায় চলতি বছরের ১৮ সেপ্টেম্বর পর্যন্ত ২৫৫ জন শ্রবণ প্রতিবন্ধীর মাঝে অস্ত্রোপচারের মাধ্যমে সফলভাবে কক্লিয়ার ইমপ্লান্ট ডিভাইস স্থাপন করা হয়েছে। আরো শতাধিক শ্রবণ প্রতিবন্ধী শিশুকে এই সেবা প্রদানের জন্য তালিকাভুক্ত করা হয়েছে।

কক্লিয়ার ইমপ্লান্ট ডিভাইস জটিল অস্ত্রোপচারের মাধ্যমে রোগীর কানে স্থাপন করা হয় এবং এর মাধ্যমে শ্রবণ প্রতিবন্ধীরা কানে শুনতে পারেন ও পৃথিবীটা তাদের কাছে হয়ে ওঠে শব্দময়।

এটি একটি ব্যয়বহুল চিকিৎসা, শুধু কানে স্থাপনের কক্লিয়ার ইমপ্ল্যান্ট ডিভাইসের মূল্য ১০ লক্ষাধিক টাকা। বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই ব্যয়বহুল ডিভাইস বিনামূল্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে সরবরাহ করে যাচ্ছে।

বুধবার সকাল ১০টায় সি-ব্লকের মাল্টিপারপাস হলে ৮ম কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারি বিষয়ক দুই দিনব্যাপী কর্মশালার সমাপনী অনুষ্ঠানে এই তথ্য জানানো হয়।

কর্মশালায় চিকিৎসক, স্পিচ থেরাপিস্ট, অডিওলজিস্টসহ ২০০ জন অংশগ্রহণ করেন। এর আগে অনুষ্ঠিত এ ধরনের ৭টি কর্মশালায় দুই সহস্রাধিক সংশ্লিষ্ট চিকিৎসক, স্পিচ থেরাপিস্ট, অডিওলজিস্টদের কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারির বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

এই প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। ইন্টারন্যাশনাল গেস্ট ফ্যাকাল্টি হিসেবে মূল্যবান লেকচার প্রদান করেন ভারতের ব্যাঙ্গালোরের কলম্বিয়া এশিয়া হসপিটাল এর ডা. সম্পদ চন্দ্র প্রাসাদ রাও।

বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের অটোল্যারিংগোলজি হেড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার, ডেভেলপমেন্ট অব কক্লিয়ার ইমপ্লান্ট প্রোগ্রাম ইন বিএসএমএমইউ এর কর্মসূচির পরিচালক অধ্যাপক ডা. মো. আবুল হাসনাত জোয়ারদার প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন সহযোগী অধ্যাপক ডা. কানু লাল সাহা।



রাইজিংবিডি/ঢাকা/১৯ সেপ্টেম্বর ২০১৮/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়