ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

২৫৮৩ শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ পাস

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৩, ৬ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৫৮৩ শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ পাস

নিজস্ব প্রতিবেদক : সারা দেশে ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৫৮৩টি। গত বছরের তুলনায় এ বছর শতভাগ সফল শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ১ হাজার ৯টি।

সোমবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী দীপু মনি এ তথ্য জানান।

প্রথা অনুযায়ী, আগে প্রথমে প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের অনুলিপি তুলে দেওয়া হতো। এরপর শিক্ষামন্ত্রী মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত জানাতেন। কিন্তু এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন সফরে থাকায় তা হলো না। তবে ফল প্রকাশ উপলক্ষে লন্ডন থেকে পাঠানো প্রধানমন্ত্রীর বাণী পড়ে শোনান শিক্ষামন্ত্রী।

এ বছর আটটি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি ও মাদ্রাসা বোর্ডে গড় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ।

শুধু এসএসসিতে পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ। আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল ১৬ লাখ ৯৪ হাজার ৬৫২ জন। এর মধ্যে পাস করেছে ১৪ লাখ ৩ হাজার ১৫৭ জন। গত বছর পাস করেছিল ১২ লাখ ৮৯ হাজার ৮০৫ জন।

যশোর বোর্ডে ৯০ দশমিক ৮৮, ঢাকা বোর্ডে ৭৯ দশমিক ৬২, রাজশাহী বোর্ডে ৯১ দশমিক ৬৪, দিনাজপুর বোর্ডে ৮৪ দশমিক ১০, চট্টগ্রাম বোর্ডে ৭৮ দশমিক ১১, সিলেট বোর্ডে ৭০ দশমিক ৮৩, বরিশাল বোর্ডে ৭৭ দশমিক ৪১, কুমিল্লা বোর্ডে ৮৭ দশমিক ১৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৭২ দশমিক ২৪ শতাংশ, যা গত বছর ছিল ৭১ দশমিক ৯৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মোট ৪ হাজার ৭৫১ জন। গত বছর এ সংখ্যা ছিল ৪ হাজার ৪১৩ জন।

মাদ্রাসা বোর্ডে ৮৩ দশমিক ০৩ শতাংশ পাস করেছে, যা গত বছর ছিল ৭০ দশমিক ৮৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মোট ৬ হাজার ২৮৭ জন। গত বছর পেয়েছিল ৩ হাজার ৩৭১ জন।

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার মোট ২১ লাখ ২৭ হাজার ৮১৫ শিক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ১০ লাখ ৫৯ হাজার ২৮৮ জন ছাত্রী এবং ১০ লাখ ৬৮ হাজার ৫২৭ জন ছাত্র।



রাইজিংবিডি/ঢাকা/৬ এপ্রিল ২০১৯/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়