ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

২৮ থেকে ৩০ মার্চ উদীচীর একবিংশ জাতীয় সম্মেলন

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ২৪ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৮ থেকে ৩০ মার্চ উদীচীর একবিংশ জাতীয় সম্মেলন

নিজস্ব প্রতিবেদক : সময়ের ভ্রান্তিতে টলো না, লড়াইটা কখনোই ভুলো না- এই শ্লোগান নিয়ে আগামী ২৮ থেকে ৩০ মার্চ গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চ মিলনায়তনে অনুষ্ঠিত হতে যাচ্ছে উদীচীর একবিংশ জাতীয় সম্মেলন এবং দশম সত্যেন সেন গণসঙ্গীত উৎসব-২০১৯।

একই সঙ্গে আয়োজিত হবে সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা।

রোববার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা জানান, ২৮ মার্চ বৃহস্পতিবার বিকাল ৩টায় অনুষ্ঠানের উদ্বোধন করবেন শিক্ষাবিদ অধ্যাপক ড. অজয় রায়। এ সময় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী, শ্রমিক নেতা কমরেড শহীদুল্লাহ চৌধুরী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কাবেরী গায়েন, সংগঠনের প্রাক্তন সভাপতি গোলাম মোহাম্মদ ইদু ও কামাল লোহানীসহ দেশের সাংস্কৃতিক অঙ্গণের বিভিন্ন ফেডারেটিভ সংগঠনের নেতৃবৃন্দরা।

তিনদিনব্যাপী এ আয়োজনের দ্বিতীয় ও তৃতীয় দিন অনুষ্ঠিত হবে উদীচীর একবিংশ জাতীয় সম্মেলনের সাংগঠনিক পর্ব বা কাউন্সিল অধিবেশন। তৃতীয় দিন সন্ধ্যায় নির্বাচিত হবে পরবর্তী দুবছর মেয়াদে উদীচী কেন্দ্রীয় সংসদের নতুন কমিটি।

২৮ মার্চ সকাল ৯টা থেকে অনুষ্ঠিত হবে দশম সত্যেন সেন জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতার জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা। দীর্ঘ প্রায় দেড় মাস ধরে দেশের প্রায় সবগুলো জেলা ও বিভাগে উদীচীর আয়োজনে অনুষ্ঠিত হয়েছে গণসঙ্গীত প্রতিযোগিতা। তিনটি একক ও একটি দলীয়- মোট চারটি বিভাগে বিভক্ত হয়ে প্রতিযোগিতায় অংশ নিয়েছেন সারাদেশের উদীয়মান শিল্পীরা। বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ীরা আগামী ২৮ মার্চ অংশ নেবেন জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায়। ওইদিন সন্ধ্যায় চূড়ান্ত ফলাফল ঘোষিত হবে আর পরদিন সন্ধ্যায় বিজয়ীদের হাতে তুলে দেওয়া হবে সনদপত্র ও শুভেচ্ছা স্মারক। আয়োজনের প্রথম দুই দিন থাকবে গণসঙ্গীত প্রতিযোগিতায় বিজয়ীদের মনোমুগ্ধকর পরিবেশনা।

একইসঙ্গে নিজ নিজ পরিবেশনা নিয়ে মঞ্চে আসবেন দেশের স্বনামধন্য গণসঙ্গীত সংগঠন ও শিল্পীরা। এছাড়া, উদীচী’র অন্যতম প্রতিষ্ঠাতা সাহিত্যিক সাংবাদিক রণেশ দাশগুপ্ত’র জন্মদিন উপলক্ষে গত ১২ জানুয়ারি দেশব্যাপী একযোগে আয়োজিত ‘রণেশ দাশগুপ্ত জাতীয় গ্রন্থপাঠ প্রতিযোগিতার’ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

তারা আরো বলেন, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বৃহত্তম সাংস্কৃতিক সংগঠন। ৫০ বছরেরও বেশি সময় ধরে এদেশের কৃষক-শ্রমিক-মেহনতী সাধারণ মানুষের দুঃখ-দুর্দশা দূর করা, তাদেরকে নিজ নিজ অধিকার সম্পর্কে সচেতন করে তোলা, এ দেশ থেকে মৌলবাদ-সাম্প্রদায়িকতা-ধর্মান্ধতা ও মুক্তিযুদ্ধের চার মূলনীতির পরিপন্থী সকল অপশক্তিকে দূর করা এবং আবহমান বাংলার সুপ্রাচীন ঐতিহ্যবাহী নানা লোকজ সংস্কৃতির সংরক্ষণ, প্রচার ও প্রসারে কাজ করে আসছে উদীচী।

যখনই এদেশের মানুষ নিপীড়িত হয়েছে তাদের অধিকার হরণের অপচেষ্টা হয়েছে অথবা মুক্তিযুদ্ধের চেতনাকে ভূলুণ্ঠিত করে দেশকে উল্টো পথে পরিচালনার অপচেষ্টা হয়েছে অথবা যখনই দেশে নানা রূপে, নানা ঢঙে, নানা ছদ্মবেশে স্বৈরাচারী শাসন কায়েমের অপচেষ্টা হয়েছে তখনই গর্জে উঠেছে উদীচী। কোন মারণাস্ত্র নয়, গান-আবৃত্তি-নাচ-নাটক-চলচ্চিত্রের মতো সৃজনশীল মাধ্যমকে হাতিয়ার করে সাংস্কৃতিক লড়াই-সংগ্রামের মাধ্যমে এদেশের মানুষকে জাগিয়ে তুলতে নিজেদের প্রাণ পর্যন্ত বিসর্জন দিতে পিছপা হননি উদীচীর শিল্পী-কর্মীরা। যার জ্বলন্ত উদাহরণ যশোরে উদীচীর দ্বাদশ জাতীয় সম্মেলন এবং নেত্রকোনায় উদীচী কার্যালয়ে নৃশংস বোমা হামলায় সংস্কৃতি কর্মীদের প্রাণ বিসর্জনের মতো হৃদয়বিদারক ঘটনা। চারণ শিল্পীদের মতো কন্ঠে গণসঙ্গীত নিয়ে, মানুষের মুক্তির জন্য, ন্যায় ও অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে সুরের মাধুর্য্যে অসুর নিধনের ব্রতে এগিয়ে চলেছে উদীচী।




রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২১৯/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়