ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৩০ পয়েন্টে বিপৎসীমার ওপরে পানি

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৫, ১৫ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৩০ পয়েন্টে বিপৎসীমার ওপরে পানি

নিজস্ব প্রতিবেদক : দেশের অল্প কিছু স্থানে গত একদিনে পানি কমেছে। তবে বেড়েছে যেসব স্থানে, তার পরিমাণ বেশি।

গতকাল দেশের নদ-নদীর পানি ৬০টি পয়েন্টে বেড়েছিল। ২৪ ঘণ্টার ব্যবধানে মাত্র চারটি পয়েন্টে কমেছে। তবে ২৭টি পয়েন্ট থেকে বেড়ে ৩০টি পয়েন্টে এখন পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) নির্বাহী প্রকৌশলী মো. সাজ্জাদ হোসেন জানিয়েছেন, বন্যা পরিস্থিতির এই অবনতিশীল পরিস্থিতি পরবর্তী ২৪ ঘণ্টায়ও অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে বন্যা পূর্বভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দেশের বিভিন্ন নদ-নদীর ৫৬টি পয়েন্টে পানি বৃদ্ধি পেয়েছে, হ্রাস পেয়েছে ৩২টি। একটি পয়েন্টে অপরিবর্তিত রয়েছে। একটি পয়েন্টের তথ্য পাওয়া যায়নি।

দেশের বিভিন্ন নদ-নদীর পানি ৯০টি সমতল স্টেশনের পর্যবেক্ষণ করে এই তথ্য জানিয়েছে বন্যা তথ্য কেন্দ্রটি।

সতর্কীকরণ কেন্দ্রের পক্ষ থেকে আরো জানানো হয়েছে, ব্রহ্মপুত্র-যমুনা, পদ্মা-গঙ্গা নদীসমূহের পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে। তবে সুরমা-কুশিয়ারা নদীসমূহের পানি সমতলে হ্রাস পাচ্ছে। ব্রহ্মপুত্র নদের পানি সমতলে আগামী ২৪ ঘণ্টায় স্থিতিশীল হয়ে যেতে পারে। তবে যমুনা নদীর পানি সমতলে বৃদ্ধি আগামী ২৪ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীর পানি সমতলে বৃদ্ধি আগামী ৭২ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। এ ছাড়া আগামী ৪৮ ঘণ্টায় সুরমা-কুশিয়ারা নদীর পানি সমতলে হ্রাস অব্যাহত থাকতে পারে।

এর মধ্যে ধরলা নদীর কুড়িগ্রাম পয়েন্ট দিয়ে পানি বিপৎসীমার ৯৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এই পয়েন্টে গত একদিনে ৩৫ সেন্টিমিটার পানি কমেছে। সোমবার এই পয়েন্ট দিয়ে পানি বিপৎসীমার ১৩১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়।

যমুনেশ্বরী নদীর বাহাদুরাবাদ পয়েন্ট দিয়ে পানি বিপৎসীমার ১৩৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একই নদীর পানি কাজিপুরে বিপৎসীমার ১৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে, সিরাজগঞ্জে ১২৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। মাত্র একদিনের ব্যবধানে এই পয়েন্টে পানি বেড়েছে ৩২ সেন্টিমিন্টার।

এ সময় ২টি পয়েন্টে ১০০ মিলিমিটার এবং ৫টি পয়েন্টে ৫০ মিলিমিটারের ওপরে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

গতকাল সকাল ৯টা থেকে আজ সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চাঁদপুরে ২৫৫ দশমিক ২ মিলিমিটার, কুমিল্লায় ১৬০ মিলিমিটার, শেওলায় ৯৮ মিলিমিটার এবং হবিগঞ্জে ৭৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ আগস্ট ২০১৭/হাসান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়