ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৪১০ মেগাওয়াট কম্বাইন্ড পাওয়ার প্ল্যান্ট উদ্বোধন বুধবার

কাঞ্চন কুমার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৪, ১০ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৪১০ মেগাওয়াট কম্বাইন্ড পাওয়ার প্ল্যান্ট উদ্বোধন বুধবার

কুষ্টিয়া প্রতিনিধি : দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ বিদ্যুৎকেন্দ্র ভেড়ামারার ৪১০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট বুধবার উদ্বোধন করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অত্যাধুনিক এ বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন ঘোষণা করবেন। এ উপলক্ষে ভেড়ামারার বিভিন্ন পয়েন্টে সাতটি বড় ব্যানারসহ বর্ণিল সাজে সাজানো হয়েছে প্ল্যান্টটি।

২০১৪ সালে বিদ্যুতের অব্যাহত ঘাটতি মোকাবিলায় কুষ্টিয়ার ভেড়ামারায় ৪১০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের নির্মাণকাজ শুরু হয়। এর নির্মাণ ব্যয় ধরা হয় ৪ হাজার ১০০ কোটি টাকা। কাজটি তদারকি এবং বুঝে নেন নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড।

২ হাজার ৭৮৬টি শক্তিশালী পাইলিংয়ের ওপর দাঁড়িয়ে থাকা এ প্ল্যান্টটিতে অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে একটা গ্যাস ইউনিট এবং একটা স্টিম টারবাইন ও একটা এইচআরসিজি স্থাপন করা হয়েছে। যা দিয়ে উৎপাদন করা হবে ৪৪০ মেগাওয়াট বিদ্যুৎ। সাধারণ গ্যাস টারবাইন দিয়ে ৩০০ এবং গ্যাস টারবাইনের ফ্লু গ্যাস দিয়ে স্টিম টারবাইনের মাধ্যমে উৎপাদন হবে আরো ১৪০ মেগাওয়াট বিদ্যুৎ। শক্তিশালী এ বিদ্যুৎকেন্দ্রটির ৪৭২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে। এ বিদ্যুৎকেন্দ্র থেকে প্রতিদিন ৪১০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হবে।

বিদ্যুৎকেন্দ্রটি পরীক্ষামূলকভাবে উৎপাদনে আসে ২০১৭ সালের ৩১ মার্চ। এ সময় শুধু গ্যাস টারবাইনে ২৮৭.৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করা হয়। পরে তা উন্নীত হয় ৩০০ মেগাওয়াটে। এরপর ১৫ ডিসেম্বর গ্যাস টারবাইনের ফ্লু গ্যাস দিয়ে স্টিম টারবাইনের মাধ্যমে আরো ১৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে সফলতা লাভ করেন বিদ্যুৎকেন্দ্রের চৌকস প্রকৌশলীরা। এরপর থেকে বাণিজ্যিকভাবে ৪১০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। গ্যাস দিয়ে প্ল্যান্টটি চালানো হবে বলে প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে ব্যয় হবে মাত্র ১ টাকা ৮৯ পয়সা।

ভেড়ামারায় কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের চিফ ইঞ্জিনিয়ার ও প্ল্যান্ট ম্যানেজার মোশাররফ হোসেন জানিয়েছেন, সবকিছুই প্রস্তুত। উদ্বোধনের লক্ষ্যে ভেড়ামারার বিভিন্ন পয়েন্টে সাতটি বড় ব্যানারসহ প্ল্যান্টটি বর্ণিল সাজে সাজানো হয়েছে।

কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

জানা গেছে, উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হুমায়ন কবির, নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের প্রকল্প পরিচালক এটিএম জাহাঙ্গীর হোসেন, ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার সোহেল মারুফ, ৪১০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের প্লান্ট ম্যানেজার মোশাররফ হোসেন, নির্বাহী প্রকৌশলী আসাদ হালিমসহ কুষ্টিয়ার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে বিদ্যুৎকেন্দ্রের শুভ উদ্বোধন ঘোষণা করবেন।



রাইজিংবিডি/কুষ্টিয়া/১০ এপ্রিল ২০১৮/কাঞ্চন কুমার/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়