ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৪৫৭৮ কোটি টাকায় ১৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ১১ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৪৫৭৮ কোটি টাকায় ১৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক : রাজধানী ঢাকায় বিশুদ্ধ খাবার পানি সরবরাহ নিশ্চিত করতে স্থানীয় সরকারের অধীনে ঢাকা ওয়াসা জন্য তিন হাজার ১০৫ কোটি টাকার একটি প্রকল্পসহ ৪৫৭৮ কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ে ১৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান।

অতিরিক্ত সচিব বলেন, বৈঠকে কমিটি ৩ হাজার ১০৫ কোটি টাকায় ঢাকা ওয়াসার ডিজাইন বিল্ড অপারেট (ডিবিও) ওয়াটার পাইপলাইনের ইনটেক মেইনটেইন্যান্স, এবং গন্ধবপুরের ৫ এমএলডি ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, বৈঠকে ২৯৫ কোটি ৫০ লাখ ৪৬ হাজার টাকা ব্যায়ের ‘যমুনা নদীর ভাঙন থেকে গাইবান্ধা জেলার সদর উপজেলা এবং গণকবরসহ ফুলছড়ি উপজেলার বিভিন্ন স্থাপনা রক্ষা’ শীর্ষক প্রকল্পের নদীতীর সংরক্ষণ ও অ্যান্ড টার্মিনেশন নির্মাণ, বাঁধ পুনর্বাসন এবং নদী ড্রেজিং (খনন) এর জন্য একটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড, সোনাকান্দা, নারায়ণগঞ্জ সরাসরি ক্রয় পদ্ধতিতে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, ভূমি মন্ত্রলণালয়ের অধীন সহকারী কমিশনারদের (ভূমি) জন্য ১৯২টি ডাবল কেবিন পিকআপ গাড়ি কেনার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সরকারি প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাষ্ট্রিজ লিমিটেড থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে এসব গাড়ি সংগ্রহ করা হবে। প্রতিটি পিকআপের দাম পড়বে ৫০ লাখ ২৯ হাজার টাকা। এ হিসেবে ১৯২টি পিকআপ কিনতে মোট খরচ হবে ৯৬ কোটি ৫৬ লাখ টাকা।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অধীনে ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের জন্য ৩০ হাজার টন ফসফরিক এসিড ক্রয়ের একটি প্রস্তাবে কমিটি অনুমোদন দিয়েছে বলে অতিরিক্ত সচিব জানান। তিনটি লটে ফসফরিক এসিড হয়ে সরকারের ব্যয় হবে ৯৪ কোটি ৫১ লাখ টাকা।

তিনি বলেন, দক্ষিণ কোরিয়ার আর্থিক ও কারিগরি সহায়তায় বাস্তবায়নাধীন ঢাকা ওয়াসার ‘সাভার উপজেলার তেতুলঝড়া ভার্তুকা এলাকার ওয়েলফিল্ড নির্মান (১ম পর্ব)’ শীর্ষক প্রকল্পের আওতায় নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠান হানকুক ইঞ্জিনিয়ারিং কনসালট্যান্টস কোং এর ব্যয় বৃদ্ধিসহ চুক্তির মেয়াদ বৃদ্ধির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। কাজটির প্রাক্কলিক দর ছিল ১৬ কোটি ৬৫ লাখ টাকা। এ কাজে অতিরিক্ত ব্যয় হবে ৫ কোটি ৪০ লাখ টাকা। অর্থাৎ প্রকল্পে মোট ব্যয় হবে ২২ কোটি ৫ লাখ টাকা।

মোস্তাফিজুর রহমান বলেন, বৈঠকে ৯৬ কোটি ৭৯ লাখ টাকায় বিআরটি গাজীপুর-এয়ারপোর্ট প্রকল্পের ভেরিয়েশন, ১৫৭ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে যশোর-খুলনা মহাসড়কের পলাশবাড়ি হতে রাজঘাট পর্যন্ত উন্নীতকরণের কাজ পেয়েছে তাহের ব্রাদার্স ও মাহবুব ব্রাদার্স। এছাড়া ২২১ কোটি টাকায় গোপালগঞ্জ জোনের গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়কের মান উন্নয়ন ও প্রশস্তকরণের কাজ পেয়েছে মীর হাবিবুল আলম ও শামীম এন্টার প্রাইজ। ২৪০ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে আখাউড়া-আগরতলা রেললাইনের বাংলাদেশ অংশের কাজ পেয়েছে টেক্সম্যাকো।

অতিরিক্ত সচিব বলেন, ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ ক্রয় করবে সরকার। ১৫ বছর মেয়াদে এই বিদ্যুৎ সরবরাহ করবে ভারতীয় ন্যাশনাল থারমাল পাওয়ার কোম্পানি (এনটিপিসি) ও পাওয়ার ট্রেডিং কোম্পানি (পিটিসি)।

তিনি বলেন, স্বল্প মেয়াদে প্রতি কিলোওয়াট বিদ্যুৎ ৪ দশমিক ৭১ টাকা দরে এনটিপিসির কাছ থেকে ৩০০ মেগাওয়াট, ৪ দশমিক ৮৬ টাকা দরে পিটিসির কাছ থেকে ২০০ মেগাওয়াট এবং দীর্ঘ মেয়াদে প্রতি কিলোওয়াট ৬ দশমিক ৪৮ টাকা দরে ২০০ মেগাওয়াট ও ৬ দশমিক ৯৪ টাকা ধরে পিটিসির কাছ থেকে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ কেনা হবে।

মোস্তাফিজুর রহমান বলেন, রেলওয়ে পুর্বাঞ্চলের চিনকি-আস্তানা-চট্টগ্রাম সেকশনের ১১টি স্টেশনের সিগন্যাল ব্যবস্থার প্রতিস্থাপন ও আধুনিকীকরণের ভেরিয়েশন প্রস্তার অনুমোদন পেয়েছে। ৪ কোটি ১২ লাখ টাকা অতিরিক্ত ব্যয় হওয়ায় প্রকল্পের মোট ব্যয় দাঁড়িয়েছে ১৫ কোটি ৯৭ লাখ টাকা।

বৈঠকে অ্যাপ্রোচ রেলপথসহ দ্বিতীয় ভৈরব ও দ্বিতীয় তিতাস রেলসেতু নির্মাণে অতিরিক্ত ২৬ কোটি ৮২ লাখ টাকা কাজ হওয়ায় এর মোট ব্যয় দাঁড়িয়েছে ৫৯৩ কোটি ১৮ লাখ টাকা। এ কাজের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছিল ৫৫৭ কোটি ১৬ লাখ টাকা। এছাড়া ৫ কোটি ৮৬ লাখ টাকার কাঞ্চন ব্রিজের কাছ থেকে কুর্মিটোলা অ্যাভিয়েশন ডিপো (কেএডি) ইনক্লুডিং পাম্পিং ফ্যাসিলিটিজ প্রকল্পে পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছে ভারত ও জার্মানের দুটি প্রতিষ্ঠান।

বৈঠকে সালদা নর্থ-১ অনুসন্ধান কুপ খনন কাজে অতিরিক্ত সরঞ্জামের বহুবিধ ব্যবহারে ১৯ লাখ ৮০ হাজার ও ৮৫ লাখ ৬৪ হাজার টাকায় দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব অনুমোদন পেয়েছে।

২২ কোটি ২৩ লাখ টাকায় বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধির লক্ষ্যে মাঠ পর্যায়ে সাইসমিক কার্যক্রম পরিচালনার জন্য ডাটা অ্যাকুইজিশন সিস্টেম, সফটওয়্যার, হার্ডওয়্যার ও এক্সেসরিজ সরবরাহের কাজ পেয়েছে সারসেল এসইএস।

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের কনডাক্টর এবং সাবমেরিন-আন্ডারগ্রাউন্ড ৩৫১৯৬ কিলোমিটার তার সরবরাহের কাজ পেয়েছে দেশীয় বিআরবি ক্যাবলস, এমএম করপোরেশন এবং চীনের গোয়াংজু ক্যাবল কোম্পানি। এতে মোট ব্যয় হবে ১৮৮ কোটি ১৩ লাখ টাকা।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এতে মোট ৫টি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে বলে অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান জানান।



রাইজিংবিডি/ঢাকা/১১ এপ্রিল ২০১৮/হাসনাত/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়