ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

৫০ হাজার টাকা দণ্ডের বিধান রেখে বীজ বিল পাস

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৫, ২২ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৫০ হাজার টাকা দণ্ডের বিধান রেখে বীজ বিল পাস

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : মানহীন বীজ বিক্রয়, সংরক্ষণ, আমদানি বা বীজ পরিদর্শনে বাধা দিলে তিন মাসের কারাবাস ও ৫০ হাজার টাকা দণ্ডের বিধান রেখে বীজ বিল-২০১৮ পাস করেছে সংসদ।

সোমবার জাতীয় সংসদে ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে এটি পাস হয়।

বিলটি পাসের প্রস্তাব করেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। এর আগে বিলের ওপর আনীত অধিকতর যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

বিলে বলা হয়, সরকার কৃষিক্ষেত্রে ব্যবহার্য এবং বিক্রয়যোগ্য যেকোনো ফসল বা জাতের বীজের গুণগত মান নিয়ন্ত্রণ করবে। এজন্য সরকারের একটি জাতীয় বীজ বোর্ড থাকবে। কৃষি সচিব এই বোর্ডের চেয়ারম্যান থাকবেন।

বীজ বোর্ডের নিবন্ধন সনদ ব্যতীত কোনো ব্যক্তি বীজ ডিলার হিসেবে ব্যবসা করতে পারবে না। বোর্ড বীজের শ্রেণিবিন্যাস ও মানদণ্ড নির্ধারণ করবে। মানদণ্ড নিশ্চিত না হলে সনদ বাতিল হবে। এজন্য সরকারের বীজ প্রত্যয়ন এজেন্সি থাকবে। এজেন্সির প্রত্যয়ন ছাড়া বীজ সনদ পাওয়া যাবে না। আমদানির ক্ষেত্রে বিদেশি প্রত্যয়ন এজেন্সির সনদ শর্তসাপেক্ষ গৃহীত হবে। বীজ আমদানি-রপ্তানির ক্ষেত্রে সংশ্লিষ্ট আইন প্রযোজ্য হবে। এছাড়া নিয়ন্ত্রিত কোনো ফসলের বীজ বিক্রয়, সংরক্ষণ, আমদানি বা রপ্তানি করা যাবে না। বীজ পরীক্ষার জন্য একটি পরীক্ষাগার থাকবে। সরকার প্রয়োজনে যেকোনো বীজ পরীক্ষাগারকে সরকারি পরীক্ষাগার ঘোষণা করতে পারবে।

বিলে আরো বলা হয়, সরকার নিয়োজিত বীজ পরিদর্শক যেকোনো স্থানে পরিদর্শন ও বীজের নমুনা সংগ্রহ করতে পারবেন। বীজ পরিদর্শনে বাধা প্রদান বা বীজ বিক্রয় শর্ত লংঘন করলে কোনো ব্যক্তি অনধিক ৯০ দিন বিনাশ্রম কারাদণ্ড বা অনূর্ধ্ব ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে বীজ উৎপাদন, সংরক্ষণ, বিক্রয়, মান নিয়ন্ত্রণ, আমদানি-রপ্তানি এবং কৃষক পর্যায়ে গুণগত মানসম্পন্ন বীজ সরবরাহের জন্য দি সিড অর্ডিন্যান্স ১৯৭৭ রহিতক্রমে সংশোধনসহ পুনঃপ্রণয়ন করা সমীচীন বিধায় বাংলা ভাষায় আইনটি প্রণয়ন করা হয়েছে।

এছাড়া সোমবার সংসদে শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল-২০১৮ উত্থাপিত হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৮/আসাদ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়