ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৬০০ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে স্পেন

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৭, ১৭ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৬০০ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে স্পেন

ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক : জীবনের ঝুঁকি নিয়ে মরক্কো থেকে জিব্রাল্টার প্রণালি পাড়ি দিয়ে স্পেনে পৌঁছানোর চেষ্টার সময় প্রায় ৬০০ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে স্পানিস উপকূলরক্ষী বাহিনী।

ছোট ছোট ১৫টি নৌকা নিয়ে জিব্রাল্টারের ১২ কিলোমিটার জলরাশি পাড়ি দেওয়ার চেষ্টা করছিলেন তারা। ইঞ্জিনবিহীন এসব নৌকার মধ্যে বাচ্চাদের খেলনা নৌকাও ছিল।

মানবপাচারকারীদের চোখ এড়িয়ে স্পেনে প্রবেশের উদ্দেশে ইঞ্জিনবিহীন নৌকা নিয়ে যাত্রা শুরু করে অভিবাসনপ্রত্যাশীরা। উদ্ধার করা অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ৩৫ জন শিশু ও এক নবজাতক রয়েছে।

জাতিসংঘ জানিয়েছে, এ বছর স্পেনে পৌঁছেছে ৯ হাজার অভিবাসনপ্রত্যাশী, যা গত বছরের তুলনায় তিন গুণ বেশি। আর সাগর পাড়ি দেওয়ার সময় ডুবে মারা গেছে ১২০ জন।

এই চিত্র থেকে মনে করা হচ্ছে, এবার সাগরপথে গ্রিসের চেয়ে দেশটিতে বেশিসংখ্যক অভিবাসনপ্রত্যাশী আসবে। জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এ মাসের প্রথম দিকে এমন পূর্বাভাস দিয়েছিল।

এদিকে, এ বছরের শুরু থেকে লিবিয়া হয়ে ইতালিতে পৌঁছেছে প্রায় ১০ হাজার অভিবাসনপ্রত্যাশী। আইওএম জানিয়েছে, এ সময়ে সাগরে ডুবে মারা গেছে প্রায় ২ হাজার ২৪২ জন।

ইতালির উপকূলরক্ষী বাহিনী জানায়, জুন মাসে একদিনে ভূমধ্যসাগরের লিবীয় উপকূল থেকে প্রায় ৫ হাজার অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়