ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৭ দিন ধরে গণ বিশ্ববিদ্যালয়ে তালা

সাফিউল ইসলাম সাকিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২০, ২৯ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৭ দিন ধরে গণ বিশ্ববিদ্যালয়ে তালা

নিজস্ব প্রতিবেদক, সাভার : টানা সাত দিন ধরে তালা ঝুলছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে। শিক্ষার্থীদের আন্দোলনে অচল হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমতি না নিয়ে বিভাগ চালু এবং শিক্ষার্থী ভর্তি করার প্রতিবাদে ক্লাস-পরীক্ষা বর্জন করে সোমবার সকালেও বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, প্রশাসনিক ভবনসহ সব বিভাগে তালা লাগিয়েছেন তারা।

২৬ এপ্রিল গণ বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগসহ সাতটি বিভাগকে অবৈধ ঘোষণা করে পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করে ইউজিসি। বিভাগগুলো ইউজিসির অনুমোদন না নিয়েই সাত বছর ধরে পর্যায়ক্রমে চালু করেছে গণ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ইউজিসির অনুমোদন না থাকায় বিপাকে পড়েছেন এই বিভাগগুলোতে স্নাতক কোর্সে অধ্যায়নরত পাঁচ শতাধিক শিক্ষার্থী। বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে একাধিক বৈঠকে সমাধান না আসায় সাত দিন ধরে আন্দোলন করছে শিক্ষার্থীরা।

ব্যবসায় প্রশাসন বিভাগের এক শিক্ষার্থী বলেন, ‘বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের সঙ্গে প্রতারণা করেছে। মঞ্জুরি কমিশনের অনুমোদন না নিয়েই তারা অবৈধ বিভাগে আমাদের ভর্তি করেছে। এটি শিক্ষার নামে প্রতারণা।’

এক শিক্ষার্থী বলেন, চার বছর ব্যবসায় প্রশাসন বিভাগে পড়াশোনা করেছি। এখন আমাদের সার্টিফিকেট পাওয়ার কথা। কিন্তু সেই সার্টিফিকেট ভূয়া হবে তা আগে ভাবতে পারিনি। এই সার্টিফিকেট দিয়ে আমরা সরকারি-বেসরকারি কোনো চাকরি করতে পারব না।

তবে ঘুষ না দেওয়ায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কর্মকর্তারা গণ বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন বলে দাবি করেছেন গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেলোয়ার হোসেন। তিনি বলেন, ‘১৯৯৬ সালে যখন গণ বিশ্ববিদ্যালয় চালু হয় তখনি অনুমোদন পেয়েছে ব্যবসায় প্রশাসন বিভাগ। অন্য ছয়টি বিভাগ চালূ করার আগেই আবেদন করা হয়েছে। সে সময় যেহেতু বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আবেদন নাকচ করেনি তাই বিভাগগুলো অনুমোদন পেয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এখন যে কাজটি করেছে তা সম্পূর্ণ অবৈধ। আমরা এর বিরুদ্ধে হাইকোর্টে রিট দায়ের করেছি।’

 

 

রাইজিংবিডি/সাভার/২৯ মে ২০১৭/সাফিউল ইসলাম সাকিব/এসএন   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়