ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

৭ মার্চের ভাষণ ছিল স্বাধীনতার মূলমন্ত্র: ভূমিমন্ত্রী

আশরাফুল ইসলাম আকাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪১, ১০ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৭ মার্চের ভাষণ ছিল স্বাধীনতার মূলমন্ত্র: ভূমিমন্ত্রী

জবি প্রতিনিধি : ভূমিমন্ত্রী শামসুর রহমান শরিফ ডিলু বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে নিহিত ছিল বাঙালি জাতির স্বাধীনতার মূলমন্ত্র। তার ভাষণে ছিল বাঙালি জাতির মুক্তির সংগ্রাম ও স্বাধীনতার সোপান।

রোববার দুপুরে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে ইউনেস্কো কর্তৃক বিশ্ব প্রামাণ্য দলিল হিসেবে স্বীকৃতি ও সংরক্ষণ উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ আয়োজিত ‘বজ্রকণ্ঠ-শ্রেষ্ঠকণ্ঠ’ শীর্ষক আলোচনা সভায় ভূমিমন্ত্রী এ কথা করেন।

প্রধান অতিথির বক্তব্যে শামসুর রহমান শরিফ ডিলু বলেন, জাতির জনক বঙ্গবন্ধু দেশ স্বাধীন হওয়ার পর এদেশের প্রতিটি মানুষের জন্য অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা নিশ্চিত করতে চেয়েছিলেন, কিন্তু তিনি তা সম্পন্ন করে যেতে পারেননি। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

বিশেষ অতিথি হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, বঙ্গবন্ধু ইতিহাস ও রাজনীতির বিষয়ে সচেতন ছিলেন। ৭ মার্চের বজ্রকণ্ঠের ভাষণ থেকে আমরা স্বাধীনতার সংগ্রামে উদ্বুদ্ধ হয়েছি। তার বক্তব্যের দূরদর্শিতার কারণে ৭ মার্চের ভাষণ আন্তর্জাতিক প্রেক্ষাপটে দলিল হিসেবে গ্রহণীয় হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মো. তরিকুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শেখ জয়নাল আবেদীন রাসেলের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।



রাইজিংবিডি/জবি/১০ ডিসেম্বর ২০১৭/আশরাফুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়