ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৯ আগস্ট থেকে সুদহার ৯ শতাংশ করার নির্দেশ

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫১, ২ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৯ আগস্ট থেকে সুদহার ৯ শতাংশ করার নির্দেশ

বিশেষ প্রতিবেদক : ব্যাংক ঋণের সুদের হার আগামী ৯ আগস্টের মধ্যে ৯ শতাংশ হারে কার্যকর করা না হলে সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। কোনো ব্যাংক এ সিদ্ধান্ত প্রতিপালন না করলে তার বিরুদ্ধে সংবাদ পরিবেশনেরও আহ্বান জানান তিনি।

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় নির্বাহী কমিটির (এনইসি) সম্মেলন কক্ষে সরকারি এবং বেসরকারি ব্যাংকগুলোর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে ব্যাংক খাতের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ সংক্রান্ত এক বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর, অর্থ বিভাগের সচিব এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, ৮ আগস্ট সঞ্চয়পত্রের সুদহার সমন্বয়ের সিদ্ধান্ত হয়।

চলতি অর্থবছরের বাজেট ঘোষণার আগে বেসরকারি ব্যাংকগুলোর মালিকদের একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করে ব্যাংক ঋণের সুদের হার এক অংকে নামিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এ সময় তাদের করপোরেট ট্যাক্স কমানোসহ বেশকিছু সুযোগ-সুবিধা দাবি করা হয়েছিল। বাজেটে তার প্রতিফলনও দেখা গেছে। বেশকিছু ব্যাংক ঋণের সুদের হার এক অংকে নামিয়ে আনলেও বেশিরভাগ ব্যাংক সে প্রতিশ্রুতি রক্ষা করেনি। বৈঠকে বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচনা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

দেশের অর্থনীতিতে শিল্পবান্ধব পরিবেশ, নতুন উদ্যোক্তা তৈরি, কর্মসংস্থান ও আমদানি-রপ্তানি বাণিজ্য আরো গতিশীল করতে মূলত এ উদ্যোগ নেওয়া হয়েছে। গত ২০ জুন ঋণের সুদের হার এক অংকে নামিয়ে আনার ঘোষণা দেয় বেসরকারি ব্যাংকগুলোর চেয়ারম্যানদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি), যা ১ জুলাই থেকে কার্যকরের কথা। তবে সেদিন ব্যাংক হলিডে থাকায় ২ জুলাই থেকে কয়েকটি ব্যাংক এটি কার্যকর করে।

আবুল মাল আবদুল মুহিত বলেন, আজ ১ আগস্ট প্রধানমন্ত্রী আমানতে সুদহার ৬ শতাংশ এবং ঋণের সুদহার ৯ শতাংশ কার্যকর করার নির্দেশ দিয়েছেন। তবে এটা আগামী ৯ আগস্ট থেকে সব ব্যাংককে কার্যকর করতে হবে। তবে কনজুমার লোন ও ক্রেডিট কার্ড লোনের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না।

তিনি বলেন, ইতোমধ্যে দেশের প্রায় অর্ধেক ব্যাংক আমানতে সুদহার ৬ শতাংশ এবং ঋণে সুদহার ৯ শতাংশ কার্যকর করেছে। আজকে সব ব্যাংকের চেয়ারম্যান ও এমডিরা আগামী ৯ আগস্ট থেকে বাস্তবায়ন করার প্রতিশ্রুতি দিয়েছেন।

ঋণের সুদের হার ৬ ও ৯ শতাংশ বাস্তবায়নে বেসরকারি খাতের ব্যাংকাররা কিছু সুবিধা চেয়েছিল, এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তাদের তো সুবিধা দেওয়া হয়েছে। সরকারি আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখার অনুমোদন দেওয়া হয়েছে।

আবুল মাল আবদুল মুহিত বলেন, ব্যাংকিং সেক্টরে কোনো তারল্য সংকট নেই। যারা বলছেন, দেশে তারল্য সংকট আছে, তারা ঠিক কথা বলছেন না।



রাইজিংবিডি/ঢাকা/২ আগস্ট ২০১৮/হাসনাত/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়