ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৯৮ প্রতিষ্ঠানকে জরিমানা

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৯, ১০ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৯৮ প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক : জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সারাদেশে বাজার তদারকি করে ৯৮টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেছে।

বৃহস্পতিবার অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, আজ দেশের বিভিন্ন স্থানে এসব অভিযান চালানো হয়।

বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, ঢাকাসহ বিভিন্ন বিভাগ ও জেলা কার্যালয় ঢাকা মহানগর, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, মানিকগঞ্জ, শেরপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, টাঙ্গাইল, পিরোজপুর, ঝালকাঠি, মাগুরা, ঝিনাইদহ, খুলনা, হবিগঞ্জ, কক্সবাজার, নোয়াখালী, ফেনী, পাবনা, নওগাঁ, বরগুনা এবং চট্টগ্রামে বাজার তদারকি করা হয়।  

পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করা, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, ওজনে কারচুপি, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রয় এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরির অপরাধে ঢাকা মহানগরীর ৬টি প্রতিষ্ঠানকে ৫৬ হাজার। কিশোরগঞ্জ জেলার ২টি প্রতিষ্ঠানকে ১৬ হাজার টাকা, ময়মনসিংহ জেলায় ১১টি প্রতিষ্ঠানকে ৫৪ হাজার টাকা, মানিকগঞ্জ জেলায় ৪টি প্রতিষ্ঠানকে ১৪ হাজার টাকা, শেরপুর জেলায় ৩টি প্রতিষ্ঠানকে ৮ হাজার টাকা, ফরিদপুর জেলায় ৩টি প্রতিষ্ঠানকে ৯ হাজার টাকা, গোপালগঞ্জ জেলায় ৫টি প্রতিষ্ঠানকে ৪ হাজার ৭০০ টাকা, টাঙ্গাইল জেলায় ২টি প্রতিষ্ঠানকে ২৬ হাজার টাকাসহ মোট ১ লাখ ৩১ হাজার ৭০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

পিরোজপুর জেলায় ৫টি প্রতিষ্ঠানকে ১০ হাজার ৫০০ টাকা, ঝালকাঠি জেলায় ১টি প্রতিষ্ঠানকে ১ হাজার ৫০০ টাকা, মাগুরা জেলায় ৩টি প্রতিষ্ঠানকে ৩ হাজার টাকা, ঝিনাইদহ জেলায় ২টি প্রতিষ্ঠানকে ১২ হাজার টাকা, খুলনায় বিভিন্ন  এলাকায় ৬টি প্রতিষ্ঠানকে ২১ হাজার টাকা, হবিগঞ্জ জেলায় ৫টি প্রতিষ্ঠানকে ১১ হাজার ৫০০ টাকা, কক্সবাজার জেলায় ১টি প্রতিষ্ঠানকে ২ হাজার টাকা, নোয়াখালী জেলায় ৫টি প্রতিষ্ঠানকে ২৫ হাজার টাকা, ফেনী জেলায় ৩টি প্রতিষ্ঠানকে ২৫ হাজার টাকা, পাবনা জেলায় ৬টি প্রতিষ্ঠানকে ১৩ হাজার ৫০০ টাকা, নওগাঁ জেলায় ৭টি প্রতিষ্ঠানকে ৮ হাজার টাকা, বরগুনা জেলায় ৩টি প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা, চট্টগ্রামের বিভিন্ন এলাকায় ১০টি প্রতিষ্ঠানকে ৬৬ হাজার টাকাসহ মোট ২ লাখ ৪ হাজার জরিমানা আদায় করা হয়।

এ ছাড়া প্রধান কার্যালয়সহ ঢাকা, রাজশাহী ও পাবনায় ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অভিযোগ শুনানির মাধ্যমে ৫টি প্রতিষ্ঠানকে ১৯ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ৫ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে ৪ হাজার ৭৫০ টাকা প্রদান করা হয়।

২৫টি বাজার তদারকির ও ৫টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৯৮টি প্রতিষ্ঠানকে মোট ৪ লাখ ১০ হাজার ৭০০ টাকা জরিমানা আদায় করা হয়।

সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও জেলা পুলিশ, বাজার কর্মকর্তা, স্যানেটারি ইন্সপেক্টর এবং ক্যাব এসব তদারকি কার্যে সহায়তা প্রদান করেন।




রাইজিংবিডি/ঢাকা/১০ আগস্ট ২০১৭/আশরাফ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়