ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিএনপির শীর্ষ ৮ নেতার জামিন

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২০, ২ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিএনপির শীর্ষ ৮ নেতার জামিন

নিজস্ব প্রতিবেদক : নাশকতার অভিযোগে রাজধানীর হাতিরঝিল থানায় দায়ের করা মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ ৮ নেতার জামিন মঞ্জুর করেছেন আদালত।

সোমবার শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম সারাফুজ্জামান আনছারী ৫ হাজার টাকা মুচলেকায় আসামিদের জামিনের আদেশ দেন । আসামিপক্ষের আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ এ তথ্য জানান।

জামিন পাওয়া অপর আসামিরা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, আমীর খসরু মাহমুদ চৌধুরী, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. মঈন খান, নজরুল ইসলাম খান ও সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু।

আসামিদের পক্ষে জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন,  মাসুদ আহমেদ তালুকদার প্রমুখ আইনজীবী জামিনের শুনানি করেন। এর আগে আজ আসামিরা আদালতে আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন।

শুনানিতে তারা বলেন, ‘এটি একটি গায়েবী মামলা। সে দিন এ ধরণের কোন ঘটনা ঘটেনি। আসামিরা হাইকোর্ট থেকে জামিন নিয়েছেন। জামিনের অপব্যবহার তারা করেননি। আর হাইকোর্ট তাদের জামিনের বিষয়টি বিবেচনা করতে বলেছেন। আমরা আসামিদের জামিনের প্রার্থনা করছি।’

জানা গেছে, এ মামলায় হাইকোর্ট আসামিদের চার্জশিট দাখিল পর্যন্ত জামিনের আদেশ দেন। রাষ্ট্রপক্ষ এ আদেশের বিরুদ্ধে আপিল করে। এরপর আপিল বিভাগ তাদের দুই সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের আদেশ দেন। সে আদেশ মোতাবেক আসামিরা আজ আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৩০ সেপ্টেম্বর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে জাতীয়তাবাদী দল, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, জামায়াত ও ছাত্রশিবিরের শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দের উপস্থিতিতে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. মঈন খান, নজরুল ইসলাম খান,আমির খসরু মাহমুদ চৌধুরী, ব্যারিস্টার মওদুদ আহমদ, আমান উল্লাহ আমান, রুহুল কুদ্দুস তালুকদার, রুহুল কবীর রিজভী, ফখরুল ইসলাম আলমগীর এর উপস্থিতিতে সরকার বিরোধী উস্কানী মূলক বক্তব্য প্রদানসহ কর্মসূচী ঘোষণা করা হয়।

এরই পরিপ্রেক্ষিতে সমাবেশ থেকে ফেরার পথে হাতিরঝিল থানাধীন মগবাজার রেলগেইটে ৭০/৮০ জন রাষ্ট্রীয় নাশকতা ও ষড়যন্ত্রমূলক কার্যক্রম করার লক্ষ্যে রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে, যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। তার পুলিশকে হত্যার উদ্দেশ্যে ইট, পাটকেল নিক্ষেপ করে।

ওই ঘটনায় পরদিন হাতিরঝিল থানার এসআই শরিফুল ইসলাম ৫৫ জনকে আসামি করে মামলাটি দায়ের করেন।

 

রাইজিংবিডি/ঢাকা/২সেপ্টেম্বর ২০১৯/মামুন খান/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়