ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাজহংস ঢাকায়, উদ্বোধন মঙ্গলবার

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৯, ১৪ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজহংস ঢাকায়, উদ্বোধন মঙ্গলবার

জ্যেষ্ঠ প্রতিবেদক : বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হয়েছে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত সম্পূর্ণ নতুন চতুর্থ ও শেষ বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ।

শনিবার বিকেল ৪টা ৪০মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চতুর্থ  ড্রিমলাইনার অবতরণ করে। মঙ্গলবার বিকেল ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ড্রিমলাইনার রাজহংসের উদ্বোধন করবেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার এই তথ্য জানিয়েছেন।

এ উড়োজাহাজ যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা হচ্ছে ১৬টি। দেশে পৌঁছার পর ড্রিমলাইনারকে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হয়। এ সময় বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ক্যাপ্টেন ফারহাত হাসান জামিল, পরিচালক পরিকল্পনা, চিফ ফাইনান্সিয়াল অফিসার ভিনীত সুড এবং বিমান ও সিভিল  অ্যাভিয়েশনের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা  উপস্থিত ছিলেন।

চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ বিরতিহীনভাবে ১৫ ঘণ্টা উড়ে সিয়াটল হতে সরাসরি ঢাকায় এসে অবতরণ করে।

বিমানের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) মোহাম্মদ ইনামুল বারীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল সিয়াটলে বোয়িং কোম্পানির  এভারেট ডেলিভারি অপারেশন্স সেন্টার হতে বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার ‘রাজহংস’ গ্রহণ করেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান ক্রয়ের জন্য চুক্তিবদ্ধ হয়। ইতিমধ্যে চারটি নতুন বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি নতুন বোয়িং ৭৩৭-৮০০ বিমান বহরে যুক্ত হয়েছে। রাজহংসসহ বিমান বহরে বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনারের সংখ্যা এখন ৪টি। চুক্তি অনুযায়ী এটি ছিল বিমান বহরের শেষ ডিমলাইনার উড়োজাহাজ।

বিমান বহরের চারটি ড্রিমলাইনারের নাম বাছাই করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো হলো আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস।

রাজহংসের আসন সংখ্যা ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসে ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধা এবং সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা আরামদায়ক স্বাচ্ছন্দ্যের সাথে ভ্রমণ করতে পারবেন।


রাইজিংবিডি/ঢাকা/১৪ সেপ্টেম্বর ২০১৯/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়