ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

সুন্দরবনের খাঁটি মধুর খোঁজে

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৯, ১ অক্টোবর ২০১৭   আপডেট: ১২:৫৬, ১৯ নভেম্বর ২০২০
সুন্দরবনের খাঁটি মধুর খোঁজে

সুন্দরবনে মধু খোঁজা আর বাঘ খোঁজা সমান কথা! কারণ দুটোই গহীন জঙ্গলে থাকে। জঙ্গলের গহীনে মৌচাকে মধু জমায় মৌমাছি। আর মৌমাছির কষ্টের ধন ‘মধু’ বনে জঙ্গলে ঘুরে খুঁজে বের করেন একদল মানুষ। তাদের আমরা ‘মৌয়াল’ নামে চিনি। সাতক্ষীরা শ্যামনগরের বুড়িগোয়ালিনী এলাকার কয়েকশ মানুষ এই পেশাকে তাদের জীবিকার একমাত্র অবলম্বন হিসেবে বেছে নিয়েছেন। তাদেরই একজন মহিউদ্দিন মৌয়াল।

মহিউদ্দিন মৌয়াল ২৫ বছর ধরে সুন্দরবনের গহীনে গিয়ে মধু সংগ্রহ করেন। প্রতি বছর পয়লা এপ্রিল মৌয়ালরা শুরু করেন মধু সংগ্রহ অভিযান। এজন্য নিতে হয় স্থানীয় বন বিভাগ থেকে মধু সংগ্রহের বিশেষ অনুমতি। বহুকাল ধরে তারা স্থানীয় পদ্ধতি ব্যবহার করে বাঘের ভয় জয় করে মধু নিয়ে আসেন বনের গভীর থেকে। মধু সংগ্রহ করতে স্থানীয় কৌশল সম্পর্কে সুন্দরবনের আরেক মৌয়াল সাহেব আলী বিল্লাল জানান, প্রথমে খড়ের কাড়ুয়াতে ধোঁয়া দিয়ে মৌচাক থেকে মৌমাছি সরিয়ে নিতে হয়। পরে মৌচাকের মধু সঞ্চিত অংশটুকু কেটে সংগ্রহ করা হয়। এরপর মৌচাক চিপে বা কচলে বের করে আনা হয় সুস্বাদু মধু।

মৌয়াল মহিউদ্দিন জানান, মধু সংগ্রহের জন্য তারা পাঁচ সদস্যের টিম ছোট নৌকায় করে সুন্দরবনের ভেতরে চলে যান। একজন নৌকায় থাকেন। বাকিরা জঙ্গলের ভেতর ছড়িয়ে পড়েন। বনের ভেতরে খুজেঁ খুজেঁ বের করেন গাছের ডালে ঝুলে থাকা মৌচাক। কোনো একজন পথ হারালে ‘কু’ সংকেত দিয়ে খুঁজে নেন সঙ্গীকে।
মৌয়াল দলের মধু সংগ্রহের অভিযান চলে একমাস। ফলে তারা সঙ্গে নিয়ে যান চাল, ডাল, তেল, খাবার পানি, পেঁয়াজ, মরিচসহ পুরো মাসের খাবার। রাত্রী যাপনের জন্য নেন কাঁথা-বালিশও।

মহিউদ্দিন জানান, সাধারণত সুন্দরবনের সুন্দরী গাছ, পশুর গাছ, খলিশা ফুল গাছ ও বাইন গাছে মৌচাক বেশি পাওয়া যায়। মধু সংগ্রহকারী প্রতিদিন গড়ে এক দুটি চাকের মধু সংগ্রহ করতে পারেন। প্রতি চাকে পাঁচ, সাত, দশ কেজি পর্যন্ত মধু পাওয়া যায়। জনপদে এই মধু বিক্রি করতে পারেন সাড়ে তিনশ থেকে চারশ টাকা পর্যন্ত। প্রতি টিম এক মাসে প্রায় ১৬ মণ পর্যন্ত মধু সংগ্রহ করেন।

সুন্দরবনের মধু ঘিরে গড়ে উঠেছে বুড়িগোয়ালিনী, নীল ডুমুর, গাবুরা এলাকায় মধুর মোকাম। যেখান থেকে মধু ছড়িয়ে পড়ছে দেশ-বিদেশে। এই পেশাটা বেশ ঝুঁকিপূর্ণ। একদিকে বাঘের ভয়, অন্যদিকে জলদস্যুদের ভয়। আর মৌমাছির কামড় তো সাধারণ ঘটনা।

 


খাঁটি মধু চেনার চার উপায়:
'মধু হই হই বিষ খাওয়াইলা’ জনপ্রিয় গানের কলি। সবাই আসল মধু খেতে চায়। কিন্তু এই ভেজালের দুনিয়ায় খাঁটি মধু নামে মানুষ ভেজাল বিষ খায়। কারণ খাঁটি মধু পাওয়া কঠিন। সুন্দরবনের পেশাদার মৌয়াল মহিউদ্দিন জানিয়েছেন খাঁটি মধু চেনার চার উপায়:
১. খাঁটি মধু ফ্রিজে রাখলে জমবে না।
২.খাঁটি মধু হাতে ঘষলে গরম হয়ে যাবে।
৩.মধুতে আগুন জ্বালানো য়ায় না।
৪.কোন খাবারের সাথে খাঁটি মধু মিশিয়ে দিলে সে খাবার কুকুর থাবে না।

মধু সম্পর্কে কিছু তথ্য:
মধুতে গ্লুকোজ ও ফ্রুকটোজ নামক দুই ধরনের সুগার থাকে। অবশ্য সুক্রোজ ও মলটোজও খুব অল্প পরিমাণে আছে। মধু নির্ভেজাল খাদ্য। এর শর্করার ঘনত্ব এত বেশি যে, এর মধ্যে কোনো জীবাণু ১ ঘণ্টার বেশি সময় বাঁচতে পারে না। এতে ভিটামিন এ, বি, সি প্রচুর পরিমাণ বিদ্যমান। অনেক প্রয়োজনীয় খাদ্য উপাদানও আছে। যেমন এনজাইম, খনিজ পদার্থ (যথা পটাশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ), এছাড়া প্রোটিনও আছে। মধুতে কোলস্টেরল নেই। সুস্থ-অসুস্থ যে কেউ মধু খেতে পারেন। সুস্থ মানুষ দিনে দুই চা-চামচ মধু অনায়াসে খেতে পারেন। বেশি খেতে চাইলে শর্করা জাতীয় খাদ্য ভাত, রুটি, আলু কমিয়ে খেতে হবে। অন্যথায় মুটিয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তবে পরিমিত পরিমাণ খেলে মোটা হওয়ার ভয় নেই। হজমের গোলমাল, হার্টের অসুখ, ডায়াবেটিস প্রভৃতি রোগে আধা চা-চামচের বেশি মধু না খাওয়াই ভালো। পোড়া, ক্ষত ও সংক্রমণের জায়গায় মধু লাগালে দ্রুত সেরে যায়।

 

 

ঢাকা/তারা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়