ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

অত্যাধুনিক খাদ্য গুদাম উদ্বোধনে প্রধানমন্ত্রী সান্তাহারে যাচ্ছেন

একে আজাদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০২-২৫ ২:০৮:১৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-২৫ ৩:২৬:২৯ পিএম
অত্যাধুনিক খাদ্য গুদাম উদ্বোধনে প্রধানমন্ত্রী সান্তাহারে যাচ্ছেন
বগুড়ার সান্তাহারে নির্মিত অত্যাধুনিক খাদ্যগুদাম

বগুড়া প্রতিনিধি : দেশের সর্বপ্রথম অত্যাধুনিক খাদ্য গুদামসহ ব্যাপক উন্নয়নকাজের  উদ্বোধনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রোববার বগুড়ার সান্তাহারে আসছেন।

সান্তাহারে নির্মিত অত্যাধুনিক খাদ্যগুদামটি দেশের প্রথম সৌরবিদ্যুৎ সুবিধাসম্পন্ন ও বহুতল বিশিষ্ট আদ্রতা নিয়ন্ত্রক । ২৫ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতার এ গুদামের পরীক্ষামূলক কার্যক্রমও ইতিমধ্যে শেষ হয়েছে।

আশা করা হচ্ছে, এর কার্যক্রম শুরু হলে দীর্ঘদিন মান নিয়ন্ত্রণ রেখে চাল সংরক্ষণ ও বিদেশে রপ্তানি করা যাবে। অন্যদিকে মজুদ বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করেন খাদ্য বিভাগ।

প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১, কাজী নিশাত রসুল স্বাক্ষরিত পত্র সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রোববার বেলা ১১টায় সান্তাহার আগমন করবেন। এরপর সান্তাহার বহুতল খাদ্য গুদাম প্রকল্প পরিদর্শন ও উদ্বোধন করবেন।

এ ছাড়াও এখান থেকে ভিডিও কন্ফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন বগুড়া জেলার নন্দিগ্রাম উপজেলা কমপ্লেক্স ভবন, সোনাতলার বয়ড়া কারিগরি স্কুল এন্ড কলেজ চত্বরে নির্মিত বন্যা আশ্রয় কেন্দ্র, গাবতলী উপজেলার মোস্তাফিজার রহমান মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় চত্বরে নির্মিত বন্যা আশ্রয় কেন্দ্র, শাজাহানপুর থানা ভবন, শাজাহানপুর উপজেলার সুলতানগঞ্জ হাইস্কুলে দৃষ্টি প্রতিবন্ধি শিশুদের জন্য নির্মিত হোস্টেল, শিবগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, নন্দিগ্রাম উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন এবং সোনাতলা উপজেলার সিচারপাড়া-৩ গুচ্ছগ্রাম প্রকল্প।

পাশাপাশি ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বগুড়া প্রেসক্লাব ভবন ও বগুড়া জেলার শাজাহানপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, দুপচাঁচিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, গাবতলী উপজেলার খৈলসাকুড়ি ব্রীজ, একই উপজেলার জয়ভোগ ব্রীজ, সারিয়াকান্দি উপজেলার হাটফুলবাড়ী ব্রীজ, কৃষিপণ্য বাজারজাতকরণে গ্রামীন যোগাযোগ উন্নয়ন প্রকল্পের আওতায় সোনাতলা উপজেলার ১০ কিলোমিটার ও সারিয়াকান্দি উপজেলায় ১০ কিলোমিটার রাস্তা নির্মান প্রকল্প।

বিকাল ৩ টায় সান্তাহার স্টেডিয়ামে আওয়ামীলীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথি হিসাবে যোগদান করবেন।

এ ব্যাপারে আদমদীঘি উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান সিরাজুল ইসলাস খাঁন রাজু জানান, সান্তাহার পৌর শহর কে প্রশাসনিক থানা ঘোষণা, সান্তাহার পৌরসভাকে প্রথম শ্রেণিতে উন্নীতকরণ, সান্তাহার ২০ শয্যা হাসপাতাল চালু করণ, সান্তাহার জংসন স্টেশনকে আধুনিকীকরণ, সান্তাহার বি.পি. উচ্চ বিদ্যালয় সরকারীকরণ ইত্যাদি বিষয়গুলি দাবীনামার মধ্যে থাকবে।

বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা মইন উদ্দিন রাইজিংবিডিকে জানান, মাল্টিস্টোরেজ ওয়ারহাউজ নামের অত্যাধুনিক এই খাদ্যগুদামটি নির্মাণ কাজ শুরু হয় ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে। মাল্টিস্টোরেজে স্বয়ংক্রিয় আদ্রতা নিয়ন্ত্রক এয়ারকুলারসহ রয়েছে চাল পরিবহনে রেল সুবিধা এবং রয়েছে ৩৬০ কিলোওয়াটের বিকল্প সোলার সিস্টেমের বিদ্যুৎ ব্যবস্থা। ইতিমধ্যে এ স্টোরেজে পরীক্ষামূলকভাবে চাল সংরক্ষণ  কাজও শেষ হয়েছে।




রাইজিংবিডি/বগুড়া/২৫ ফেব্রুয়ারি ২০১৭/একে আজাদ/টিপু

ইউটিউব সাবস্ক্রাইব করুন