ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

অনূর্ধ্ব-১৬ ক্রিকেটে অপরাজিত চ্যাম্পিয়ন খুলনা

আব্দুল্লাহ এম রুবেল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৪-২০ ১০:৪৯:২৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০৪-২০ ১০:৫৪:০২ পিএম
অনূর্ধ্ব-১৬ ক্রিকেটে অপরাজিত চ্যাম্পিয়ন খুলনা

আব্দুল্লাহ এম রুবেল : বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গেম ডেভলেপমেন্টর আয়োজনে ইয়াং টাইগার্স অনূর্ধ্ব-১৬ জাতীয় ক্রিকেট প্রতিযোগিতায় অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে খুলনা বিভাগ।

লংগার ভার্সন তিনদিনের ম্যাচের ফাইনালের শুক্রবার তৃতীয় ও শেষদিনে প্রতিপক্ষ সিলেট বিভাগকে ৮১ রানের বড় ব্যবধানে পরাজিত করে শিরোপা জিতে নেয় খুলনা। এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার মধ্যে দিয়ে খুলনা বিভাগ তিন বছর পর বয়সভিত্তিক কোন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল।

প্রথম ইনিংসে খুলনা বিভাগ ১৬৯ রান করেছিল। প্রথম ইনিংসে সিলেট করেছিল ১১৩ রান। আর দ্বিতীয় ইনিংসে খুলনা করে ২১২ রান। ফলে দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ২৬৯ রানের লক্ষ পায় সিলেট। কিন্তু খুলনার বোলারদের তোপের মুখে ১৯৩ রানে অলআউট হয়ে যায় সিলেট। ফলে ৮১ রানের বড় জয়ে চ্যাম্পিয়ন হয় খুলনা।

টুর্নামেন্টে গ্র“প পর্বের চার ম্যাচের একটিতে জয় ও তিনটিতে ড্র করে সেমিফাইনালে ওঠে খুলনা। আর সেমিফাইনালে ঢাকা বিভাগ দক্ষিণকে পরাজিত করে ফাইনালে ওঠে।

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে গতকাল শুক্রবার নিজেদের দ্বিতীয় ইনিংসে ২১২ রানে অলআউট হয়। আগের দিন বৃহস্পতিবার ৪ উইকেটে ১২৫ রান করেছিল খুলনা। সেখান থেকে আরও ৮৭ রান যোগ করে খুলনা। আগের দিন ৩৯ রানে অপরাজিত থাকা শাহরিয়ার সাকিব শুক্রবারও ব্যাটিংয়ে দৃঢ়তা দেখান। তার ব্যাটে যোগ হয় দলের সর্বোচ্চ ৭১ রান। ১৫৩ বলে ৭টি বাউন্ডারির সাহায্যে এ রান করেন তিনি।

এছাড়া ৮ম ব্যাটসম্যান হিসেবে খেলতে নেমে দারুণ দৃঢ়তা দেখান আশিকুর জামান। ৭৬ বল মোকাবেলায় ৪টি বাউন্ডারির সাহায্যে ৩৬ রান করেন তিনি। এছাড়া ৩২ রান করেন আব্দুল¬াহ আল ফারাবি। সিলেট বিভাগের হয়ে রিহেদ খান ৩টি ও ফাহাদ আহমেদ দু’টি উইকেট নেন।

খুলনা দ্বিতীয় ইনিংসে ২১২ রান করায় সিলেটের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ২৬৯ রান। প্রথম ইনিংসে পিছিয়ে থাকায় ম্যাচ ড্র হলেও চ্যাম্পিয়ন হয়ে যেতো খুলনা। এ কারণে দিনের দুই সেশনের কিছু বেশি সময় থাকলেও জয়ের জন্যই খেলে সিলেট। তবে সে লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই খুলনার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে অনেকটা অসহায় হয়ে পড়ে সিলেটের ব্যাটস্যম্যানরা।

বিশেষ করে খুলনার অধিনায়ক তকি ইয়াসির রাহাতের বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি তারা। তবে তিনটি মাঝারি ইনিংসে শেষ পর্যন্ত ১৯৩ রান করতে সক্ষম হয় সিলেট বিভাগ। দলের হয়ে সৈয়দ হাসান আহমেদ ৩৬, শওকত আহমেদ ৩৩, জালাল উদ্দিন ২৭ রান করেন। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও খুলনার সেরা বোলার অধিনায়ক তকি ইয়াসির রাহাত। প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়ার পর দ্বিতীয় ইনিংসে নেন ৬ উইকেট। একটি উইকেট নেন আশিকুর জামান।

ম্যাচে ১১ উইকেট নেয়া খুলনার অধিনায়ক তকি ইয়াসির রাহাত ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার জেতেন। পুরো টুর্নামেন্টে ৩১ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট নেয়ার পুরস্কারও তিনি জেতেন। আর সিলেট বিভাগের অধিনায়ক রাহাদ খান সর্বোচ্চ রান সংগ্রহাকরী ও ম্যান অব দ্যা টুর্নামেন্টের পুরস্কার জেতেন।

ফাইনাল খেলা শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন খুলনা বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এসএম মোর্ত্তজা রশিদী দারা। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিসিবির বয়স ভিত্তিক দলের নির্বাচক হাসিবুল হোসেন শান্ত, গেম ডেভলেপমেন্ট বিভাগের ম্যানেজার জাভেদ ইসলাম তাপস, জেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক শেখ হেমায়েত উল¬াহ, বিভাগীয় ক্রীড়া সংস্থার কোষাধ্যক্ষ মোস্তাফিজুর রহমান বাবলু, জেলা ক্রীড়া সংস্থার কোষাধ্যক্ষ হাসান জহির মুকুল, ফয়সাল আহমেদ পপা, মনোয়ার আলী মনু প্রমুখ।

 

রাইজিংবিডি/ঢাকা/২০ এপ্রিল ২০১৮/রুবেল/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন