ঢাকা, বুধবার, ১৮ চৈত্র ১৪২৬, ০১ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

`অপ্রাতিষ্ঠানিক শ্রমিকদের কল্যাণ ফান্ডের আওতায় আনা হবে’

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-১০ ৬:২৩:০৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১০ ৬:২৩:০৪ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের কল্যাণ ফান্ডের আওতায় নিয়ে আসা হচ্ছে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে মঙ্গলবার ‘কর্মক্ষেত্রে সামাজিক নিরাপত্তাবিষয়ক এলামনাই’র সংবিধান চূড়ান্তকরণে আয়োজিত সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকবান্ধব সরকার অপ্রাতিষ্ঠানিক কাজে নিয়োজিত শ্রমিকদের কল্যাণে কাজ করছে। প্রাথমিক পর্যায়ে এক লাখ শ্রমিককে প্রোভিডেন্ট ফান্ডের আওতায় আনা হবে। ফলে ভবিষ্যতে আর কোনো শ্রমিক অসহায় থাকবে না।

প্রতিমন্ত্রী বলেন, ১৫/২০ বছর মেয়াদি প্রোভিডেন্ট ফান্ডে কোনো শ্রমিক সর্বোচ্চ ৩০০ টাকা জমা দিলে সরকারও ওই শ্রমিকের ফান্ডে ৩০০ টাকা জমা দেবে। মেয়াদান্তে সুদসহ মোট যে অর্থ জমা হবে তার সঙ্গে সরকার আরো ২ লাখ টাকা দিয়ে সমুদয় অর্থ শ্রমিককে প্রদান করা হবে।

তিনি আরো বলেন, গার্মেন্টসে কর্মরত কোনো শ্রমিক দুর্ঘটনায় মারা গেলে কেন্দ্রীয় তহবিল থেকে তিন লাখ, বীমাবাবদ দুই লাখ টাকা মোট পাঁচ লাখ টাকা পাবে। দুর্ঘটনায় কোনো শ্রমিক গুরুতর আহত হলে ওই শ্রমিক সর্বোচ্চ দুই লাখ টাকা পাবে।

প্রতিমন্ত্রী বলেন, কর্মক্ষেত্রে সামাজিক নিরাপত্তা বিষয়ে শ্রমিক, মালিক, সরকারের  কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাদের এই প্রশিক্ষণ জ্ঞান ও অভিজ্ঞতা যদি বাস্তবকাজে লাগানো যায় তবে কর্মক্ষেত্রে সামাজিক নিরাপত্তা নিশ্চিতে ভূমিকা রাখবে।

‘কর্মক্ষেত্রে সামাজিক নিরাপত্তাবিষয়ক এলামনাই ব্যতিক্রমী সংগঠন হিসেবে শ্রমিকদের নিরাপত্তা রক্ষা, দুর্ঘটনা প্রতিরোধ. কর্মপরিবেশের উন্নয়ন এবং উৎপাদন বৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা রাখবে’ বলেও আশা করেন মুজিবুল হক।

শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. এএমএম আনিসুল আউয়ালের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন শ্রম মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক সৈয়দ আহম্মদ, অতিরিক্ত সচিব মিঞা আব্দুল্লাহ মামুন, শ্রমিক নেতা রাজেকুজ্জামান রতন প্রমুখ।

ন্যাচারাল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মেজর (অব.) মতিন এলামনাই-এর সংবিধানের খসড়া উপস্থাপন করেন।



রাইজিংবিডি/ঢাকা/১০ জানুয়ারি ২০১৭/নঈমুদ্দীন/মুশফিক