ঢাকা, শুক্রবার, ১৪ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

অসহায় মানুষের সেবায় পুলিশের ‘মানবিক ইউনিট’

রেজাউল করিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-২৯ ৮:৫১:২৩ এএম     ||     আপডেট: ২০১৯-১১-৩০ ৬:৪৫:৫১ পিএম

ব্যস্ত নগরীর ফুটপাতে সবার চোখের সামনে পড়ে থাকেন কিছু মানুষ। সড়কই তাদের ঘর, ফুটপাত তাদের বিছানা। এসব মানুষ রাস্তায় বসে খান, রাস্তাতেই ঘুমান। অসুস্থ হলে সেখানেই পড়ে থাকেন তারা।

এসব অসহায় মানুষের পাশে দাঁড়াচ্ছেন চট্টগ্রাম মহানগর পুলিশের একদল সদস্য। অপরাধ দমন ও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের রুটিন কাজের বাইরেও অসহায় মানুষের সেবায় এগিয়ে এসেছেন কিছু মানবিক পুলিশ সদস‌্য।

শওকত, মাইন, হান্নান, ইয়াছিন, রবিউল, এমরান ও মাহবুব- সবাই চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) সদস্য। তারা নিয়মিত দায়িত্ব পালনের পাশাপাশি দেবদূতের মতোই এগিয়ে আসেন অসহায় মানুষের পাশে। তাদের এই মানবিক কাজগুলো দৃষ্টি কেড়েছে সিএমপি কমিশনার মাহবুবুর রহমানের। এই মহৎ কাজের দাপ্তরিক স্বীকৃতি দিতে মানবিক সেবাদানকারী পুলিশ সদস্যদের নিয়ে গঠিত হচ্ছে চট্টগ্রাম নগর পুলিশের ‘মানবিক ইউনিট’।

চট্টগ্রাম নগর পুলিশের কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মহসিন বলেন, চট্টগ্রাম মহানগর পুলিশের একদল সদস্য রয়েছে, পুলিশের ইউনিফর্ম গায়ে থাকলেও তাদের কাজ ভিন্ন। অন‌্যান‌্য পুলিশ সদস‌্যরা অপরাধীদের পেছনে ছুটলেও তাদের চোখ খোঁজে ফুটপাতের সহায়হীন বেওয়ারিশ মানুষগুলোকে। অসহায় মানুষগুলোর পাশে সহায় হয়ে দাঁড়ান তারা। মানবসেবার মানসিকতাই তাদের তাদের এ কাজে উদ্বুদ্ধ করে। ফার্স্ট এইড বক্স আর চিকিৎসার নানা সরঞ্জাম নিয়ে তারা ঘোরেন পথে পথে। সড়কে পড়ে থাকা আধমরা পাগলটার পাশে কেউ না ঘেঁষলেও তারা তাকে সুস্থ করে তুলছেন পরম মমতায়। পুঁজের দুর্গন্ধ বের হওয়া ভবঘুরে লোকটার গোঙানির শব্দে কেউ ভ্রুক্ষেপ না করলেও পাশ কাটিয়ে যান না মহৎপ্রাণ এই পুলিশ সদস্যরা। আর পা জুড়ে ঘা হওয়া বৃদ্ধার কান্না থামাতেও ছুটে যান মানবতার এই ফেরিওয়ালারা। এভাবেই পথে ঘুরে ঘুরে সারিয়ে তুলেছেন ৩০ জন অসহায় মানুষকে।

ওসি মহসিন জানান, ফেসবুক ভাইরালের এই জামানায় এমন ব্যতিক্রমী সেবার একটি ঘটনাই সেলিব্রেটি হওয়ার জন্য যথেষ্ট হলেও সস্তা প্রচারণার পথে এই পুলিশ সদস্যরা হাঁটেন না। তারা নীরবে সেবা দিয়ে যাচ্ছেন। এই পুলিশ সদস্যদের নিয়েই চট্টগ্রাম নগর পুলিশে গঠিত হতে যাচ্ছে ‘মানবিক ইউনিট’।

সিএমপির উপ-কমিশনার (পিআর অ‌্যান্ড আইসিটি) আবু বকর সিদ্দিক রাইজিংবিডিকে জানান, দেশের ইতিহাসে প্রথমবারের মতো সিএমপিতে যুক্ত হতে যাচ্ছে 'মানবিক ইউনিট'। দুস্থ, অসহায়দের মানবিক সহায়তা দেবে এই ইউনিট। সিএমপি কমিশনারের বিশেষ উদ্যোগে মহৎ ও নিঃস্বার্থ সেবাদানকারী পুলিশ সদস্যদের নিয়ে এ ইউনিট গঠিত হবে। সমগ্র নগরীতে এই ইউনিট দুস্থ অসহায় মানুষের পাশে থেকে সেবা দেবে।


চট্টগ্রাম/রেজাউল/রফিক

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : চট্টগ্রাম, চট্টগ্রাম বিভাগ

রাইজিংবিডি স্পেশাল ভিডিও