ঢাকা, শুক্রবার, ১ কার্তিক ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

অস্বাস্থ্যকর পরিবেশ, ৩৯ প্রতিষ্ঠানকে জরিমানা

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০২ ৭:২২:০৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-০২ ৭:২২:০৬ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয়সহ বিভিন্ন অপরাধে দেশের ৩৯টি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বাজার তদারকির কার্যক্রমের অংশ হিসেবে এ অভিযানে সব প্রতিষ্ঠানকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকাল রোববার ঢাকা মহানগর, কিশোরগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল, নরসিংদী, ফরিদপুর, নেত্রকোণা, মানিকগঞ্জ, চুয়াডাঙ্গা, রংপুর, রাজশাহী, গাইবান্ধা, চাঁপাইনবাবগঞ্জ, সিলেট ও চাঁদপুরে বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করে অধিদপ্তর।

এর মধ্যে ঢাকায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অপরাধে অমি হোটেল অ্যান্ড রেস্টুরেন্টকে ৫ হাজার টাকা, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে রাজভোগ সুইটসকে ৫ হাজার টাকা এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রির অপরাধে সেবা ক্লিনিককে দশ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া দেশব্যাপী ১৫টি বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ওষুধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্যকলাপ, ওজনে কারচুপি, সেবা প্রদানে অবহেলা ইত্যাদি দ্বারা সেবাগ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো এবং পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৩৫টি প্রতিষ্ঠানকে ১ লাখ ২৫ হাজার ৭০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রির অপরাধে ১টি প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং আইন অনুযায়ী ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে তৎক্ষণাৎ ১ হাজার ২৫০ টাকা প্রদান করা হয়।


রাইজিংবিডি/ঢাকা/২ সেপ্টেম্বর ২০১৯/হাসান/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন