ঢাকা, সোমবার, ২৩ চৈত্র ১৪২৬, ০৬ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

অ্যান্ড্রয়েড কিউ-এ যুক্ত হলো ডার্ক মোড

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১১ ৩:৩৯:২৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১১ ৩:৩৯:২৪ পিএম

মোখলেছুর রহমান : অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণ ‘অ্যান্ড্রয়েড কিউ’ এ আনুষ্ঠানিকভাবে ডার্ক থিম যুক্ত করার ঘোষণা দিল গুগল। কোম্পানিটির বার্ষিক ডেভেলপার সম্মেলনে (গুগল আইও ২০১৯) এই ঘোষণাটি এলো। এর মাধ্যমে ব্যবহারকারীদের দীর্ঘদিনের চাওয়া পূরণ হতে যাচ্ছে। তবে এখনই সব অ্যাপে এই ডার্ক থিম ব্যবহার করা যাবে না। ফিচারটি পুরোপুরি প্রস্তুত হতে আরো বেশ কিছু দিন সময় লাগবে।

ডার্ক থিম চোখের জন্য খুবই স্বস্তিদায়ক। বিশেষ করে রাতে যখন উজ্জ্বল সাদা ব্যাকগ্রাউন্ড ব্যবহারকারীদের চোখের ঘুমের ব্যঘাত ঘটায়। আশা করা যাচ্ছে, অ্যান্ড্রয়েড কিউ-এর ডার্ক থিম অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সাদা স্ক্রিন সংক্রান্ত দীর্ঘ দিনের সমস্যার সমাধান করবে।

ডার্ক থিম আইকনটি যেকোনো সময় দ্রুত সেটিংস আইকনের মতোই সরানো যাবে। যার ফলে আপনি সহজেই আপনার যেকোনো অ্যাপ পুনঃবিন্যাস করতে পারবেন। আর এজন্য সবসময় আপনাকে সেটিং মেন্যুতে যেতে হবে না।

তবে যেহেতু অ্যান্ড্রয়েড কিউ বেটা ৩ সংস্করণের ডার্ক থিমটি এখনও সম্পূর্ণরূপে সকল অ্যাপের জন্য প্রস্তুত নয়, তাই এখনও পর্যন্ত শুধুমাত্র সেটিংস মেন্যু এবং নোটিফিকেশন- এই দুটোকে সাদা ব্যাকগ্রাউন্ড থেকে ডার্ক মোডে স্থানান্তর করা হয়েছে। 

অন্যদিকে কিছু অ্যাপ ইতিমধ্যেই নিজস্ব ডার্ক মোড ফিচার যুক্ত করেছে। তবে গুগল জানিয়েছে, অ্যাপের বর্ণনার উপর ভিত্তি করে তারা অ্যান্ড্রয়েড কিউ এর পক্ষ থেকে প্রতিটি অ্যাপের জন্য প্রস্তাবিত ডার্ক মোড ফিচারটি যুক্ত করার জন্য একটি থার্ড পার্টি ডেভেলপার সরবরাহ করবে।

তথ্যসূত্র : টেকরাডার



রাইজিংবিডি/ঢাকা/১১ মে ২০১৯/ফিরোজ