ঢাকা, বৃহস্পতিবার, ১ কার্তিক ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

অ্যাশেজ ধরে রাখল অস্ট্রেলিয়া

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৯ ১০:৪১:২৬ এএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৯ ১১:০৬:৩৩ এএম

ক্রীড়া ডেস্ক : ওল্ড ট্র্যাফোর্ড টেস্ট বাঁচাতে শেষ দিনে দারুণ লড়াই করেছে ইংল্যান্ড। তবে শেষ হাসি হেসেছে অস্ট্রেলিয়াই। চতুর্থ টেস্টে ইংল্যান্ডকে ১৮৫ রানে হারিয়ে অ্যাশেজ ধরে রাখা নিশ্চিত করেছে অসিরা।

ম্যানচেস্টারে ৩৮৩ রান তাড়ায় রোববার দিনের শেষ ঘণ্টায় ইংল্যান্ড অলআউট হয়েছে ১৯৭ রানে। ৮ উইকেট হাতে নিয়ে দিন শুরু করেছিল ইংলিশরা। ৯৮ ওভারের দিনে তারা অলআউট হয়েছে ১৩.৩ ওভার বাকি থাকতে।

আগের দিন প্রথম ওভারেই প্যাট কামিন্সের পরপর দুই বলে ফিরেছিলেন ররি বার্নস ও জো রুট। ২ উইকেটে ১৮ রান নিয়ে শেষ দিন শুরু করেছিলেন জো ডেনলি ও জেসন রয়।

নিজের সহজাত ব্যাটিংয়ের সঙ্গে আপোষ করে খেলছিলেন রয়। ৬৭ বলে ৩১ রান করা রয়কে বোল্ড করে ৬৫ রানের জুটি ভাঙেন কামিন্স। এরপর বেন স্টোকস দ্রুতই উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন কামিন্সের বলেই।

ইংল্যান্ডের স্কোর তখন ৪ উইকেটে ৭৪, ৪টিই কামিন্সের। ডেনলি (৫৩) ফিফটি তুলে নিলেও ফিরেছেন দলীয় রান একশ হওয়ার আগেই, অফ স্পিনার নাথান লায়নের শিকার হয়ে।

এরপর শুরু হয় ছোট ছোট জুটির প্রতিরোধ। প্রথমে জনি বেয়াস্টোর সঙ্গে ১৪ ওভার, এরপর ক্রেইগ ওভারটনের সঙ্গে ২১ ওভার কাটিয়ে দেন জস বাটলার।

স্টার্কের শিকার হয়ে ফেরেন বেয়ারস্টো। জশ হ্যাজেলউডের ইন-সুইঙ্গার খেলার চেষ্টা না করে বোল্ড হন বাটলার। জোফরা আর্চার এরপর টেকেননি।

নবম উইকেট জুটিতে প্রতিরোধ গড়েন ওভারটন ও জ্যাক লিচ। এই দুজন কাটিয়ে দেন ১৪ ওভার। এরপরই শেষ হয় লিচের ৫১ বলের লড়াই। তাকে শর্ট লেগে ম্যাথু ওয়েডের ক্যাচ বানান পার্ট-টাইমার মার্নাস লাবুশেন।

দুই ওভার পর ওভারটনের ১০৫ বলের লড়াই শেষ হয় হ্যাজেলউডের ইন-সুইঙ্গারে, এলবিডব্লিউ হয়ে। আগে একবার কামিন্সের বলে রিভিউ নিয়ে রক্ষা হলেও এবার আর তা হয়নি।

এই জয়ে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। শেষ টেস্ট ইংল্যান্ড জিতলেও সিরিজ হবে ড্র। নিয়ম অনুযায়ী, গত সিরিজের জয়ী হিসেবে অ্যাশেজ থাকছে অস্ট্রেলিয়ার হাতেই।

২০০১ সালের পর এই প্রথম ইংল্যান্ড থেকে অ্যাশেজ ধরে রেখে ফিরছে অস্ট্রেলিয়া। ২০১৪ সালের পর ঘরের মাঠে প্রথম সিরিজ হার এড়াতে শেষ টেস্ট জিততেই হবে ইংল্যান্ডকে।



রাইজিংবিডি/ঢাকা/৯ সেপ্টেম্বর ২০১৯/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন