ঢাকা, শুক্রবার, ২৬ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

আইফোনের ব্যাটারি লাইফ নিয়ে প্রতারণা!

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-০৭ ১২:৩৬:৩৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-০৭ ১২:৩৬:৩৩ পিএম
প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : আইফোনের বিভিন্ন মডেলের গায়ে ব্যাটারি লাইফ সংক্রান্ত যে তথ্য অ্যাপল উল্লেখ করছে তা নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। আইফোনের বিভিন্ন মডেলে অ্যাপল যে ব্যাটারি লাইফ লিখে রেখেছে, প্রকৃত পক্ষে সে সমস্ত মডেলের ব্যাটারি লাইফ তার চেয়ে অনেক কম। যুক্তরাজ্যভিত্তিক ভোক্তা অ্যাডভোকেসি গ্রুপ ‘হুইচ’ এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এই গবেষণায় আইফোনের ৯টি ভিন্ন ভিন্ন মডেল নিয়ে একটি পরীক্ষা চালায় হুইচ। তাতে দেখা যায়, ফোনগুলোর ব্যাটারি লাইফ অ্যাপলের দাবিকৃত ব্যাটারি লাইফের চেয়ে ক্ষেত্রবিশেষে ১৮ থেকে ৫১ শতাংশ কম। গবেষণার গবেষণার ফলাফল অনুযায়ী, এক্ষেত্রে আইফোন এক্সআর এর ব্যাটারি লাইফ অ্যাপলের দাবি থেকে সবচেয়ে কম বলে প্রতীয়মান হয়েছে। মাত্র ১৬ ঘণ্টা ৩২ মিনিট কথা বলাতেই এর ব্যাটারির চার্জ ফুরিয়ে যায়। যদিও অ্যাপলের ওয়েবসাইটে দাবি করা হয় আইফোন এক্সআর এর ব্যাটারি লাইফ ২৫ ঘণ্টা।

প্রতিবেদনটির প্রতিক্রিয়ায় অ্যাপল জানায়, ‘আমরা প্রতিনিয়ত খুবই সূক্ষভাবে আমাদের পণ্যগুলো পরীক্ষা করে দেখি এবং আমাদের ব্যাটারি লাইফের দাবির পিছনের যুক্তিগুলো যাচাই করে থাকি। হার্ডওয়্যার এবং সফটওয়্যারের মধ্যে দৃঢ় সমন্বয়ের মাধ্যমে অ্যাপল আইফোনের ব্যাটারি লাইফকে সর্বাধিক মাত্রায় পৌঁছানোর জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে আমরা আমাদের পরীক্ষা পদ্ধতিটির সঙ্গে হুইচ এর ফলাফলগুলো তুলনা করতে পারছি না, যেহেতু তারা তাদের পরীক্ষা পদ্ধতিটি সম্পর্কে বিস্তারিত কোনো বিবরণ প্রতিবেদনটিতে প্রকাশ করেনি।’

হুইচ মূলত একটি স্বাধীন ব্রিটিশ ভোক্তা পরামর্শ গ্রুপ যা বিভিন্ন কোম্পানির পণ্য নিয়ে পরীক্ষা এবং পর্যালোচনা করে থাকে। গত মাসে অ্যামাজনের ফেক রিভিউ নিয়ে একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করে কোম্পানিটি।

তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার



রাইজিংবিডি/ঢাকা/৭ মে ২০১৯/ফিরোজ