ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

আঙুল দিয়ে গুলি

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৯ ১২:৫১:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৯ ১২:৫১:৩৯ পিএম
আঙুল দিয়ে গুলি

শাহিদুল ইসলাম: ছোটবেলায় হাতের আঙুলের সাহায্যে বন্দুকের গুলি ছোড়ার ভঙ্গি করে সমবয়সীদের সঙ্গে খেলেননি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। ছোটবেলার খেলার ছলে করা সেই অঙ্গভঙ্গি বড়বেলায় বিপদের কারণ হতে পারে। যেমনটা হয়েছে যুক্তরাষ্ট্রের স্টিফেন ক্রিচনারের ক্ষেত্রে।

পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের এই বাসিন্দা তার প্রতিবেশীকে হাতের আঙুলের সাহায্যে গুলি করার ভঙ্গি করেন। তাতেই ফেঁসে গেছেন স্টিফেন। ঘটনাটি ঘটে গত বছর জুন মাসে। কিন্তু তার বিচার শেষ হয়েছে চলতি সপ্তাহে। বিচারের রায়ের জেরে সেই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এতে দেখা যায় স্টিফেন ও তার বান্ধবী ঘটনার দিন বিকেলে ম্যানর টাউনশিপের রাস্তায় হাঁটছেন। হঠাৎ স্টিফেন তার প্রতিবেশীর সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন। কথা কাটাকাটির এক পর্যায়ে স্টিফেন ওই প্রতিবেশীর দিকে গুলি করার ভঙ্গি করেন।

আতঙ্কিত হয়ে ওই নারী পুলিশের কাছে অভিযোগ করেন। পুলিশ ঘটনাটিকে গুরুত্বের সাথে নেয়। কারণ যুক্তরাষ্ট্রে বন্দুকের সহিংসতা বেড়েই চলেছে। ফলে আপাত নিরিহ এই ঘটনাটিকে ছোট করে দেখার কোনো অবকাশ নেই। গ্রেপ্তার করা হয় স্টিফেনকে। যদিও পরে জামিনে ছাড়া পান তিনি।

আত্মপক্ষ সমর্থন করে স্টিফেন বলেন, ‘আমার বয়স ৬৪ বছর। ইতোপূর্বে আমার নামে কোনো ধরনের অভিযোগ নেই। তখন বুঝতে না পারলেও আমি এখন উপলব্ধি করতে পারছি যে, আমার ওই ধরনের অঙ্গভঙ্গি করা উচিত হয়নি।’

তবে স্টিফেন নিজেকে যতই নির্দোষ ভাবুক না কেন আদালতের রায়ে তাকে সাজা পেতেই হচ্ছে। এই ধরনের অপরাধে যুক্তরাষ্ট্রের আইনে এক বছরের শাস্তির বিধান থাকলেও আদালত তার বয়স বিবেচনায় একশ মার্কিন ডলার এবং আদালতের খরচ দেয়ার রায় দিয়েছেন।


রাইজিংবিডি/ঢাকা/৯ সেপ্টেম্বর ২০১৯/মারুফ/তারা

ইউটিউব সাবস্ক্রাইব করুন