ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

আদালতেই মারা গেলেন প্রাক্তন প্রেসিডেন্ট মুরসি

এনএ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৮ ১০:৪৫:৩৭ এএম     ||     আপডেট: ২০১৯-০৬-১৮ ৩:৪৪:২০ পিএম

রাইজিংবিডি ডেস্ক : মিশরের প্রাক্তন প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি মারা গেছেন। সোমবার আদালতে শুনানি চলাকালে হঠাৎ অচেতন হয়ে যাওয়ার পর তিনি মারা যান।

মিশরের কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সে দেশের রাষ্ট্রীয় টিভি ও বিবিসি। ৬৭ বছরের মুরসি মিশরের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার এক বছর পর ২০১৩ সালে ক্ষমতাচ্যুত হন।

সোমবার আদালতে শুনানিকালে মোহাম্মদ মুরসি বিচারকের কাছে কথা বলার অনুমতি চান। অনুমতি পাওয়ার পর প্রায় ২০ মিনিট বক্তব্য রাখার পর তিনি অসুস্থ হয়ে পড়েন। এ সময় তাকে উদ্ধার করে দ্রুত হাসপাতালে নেয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

রাষ্ট্রীয় টিভি জানিয়েছে হৃদরোগে আক্রান্ত হয়ে মুরসির মৃত্যু হয়েছে। ফিলিস্তিনের হামাসের সঙ্গে যোগসূত্র থাকার সন্দেহে গুপ্তচরবৃত্তির অভিযোগে কায়রোর আদালতে হাজির হয়েছিলেন তিনি।

প্রসঙ্গত, ২০১২ সালে মিশরের প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব গ্রহণ করেন মুরসি। চার বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হলেও মাত্র এক বছরের মাথায় সেনা অভ্যুত্থানের মুখে ২০১৩ সালে ক্ষমতাচ্যুত হন তিনি। তখন তাকে গ্রেপ্তার করে বন্দি রাখা হয়।

একইসঙ্গে তার রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ এবং দলটির ওপর দমনপীড়ন শুরু হয়। মুরসির বিরুদ্ধে আনা হয় ষড়যন্ত্র, দেশদ্রোহিতা, গুপ্তচরবৃত্তি, জেল থেকে পালানোর চেষ্টাসহ একাধিক অভিযোগ।

মুসলিম ব্রাদারহুড বলছে, মুরসির মৃত্যু পুরোপুরি একটি হত্যাকাণ্ড। দলের কর্মী ও পরিবারের সদস্যরা দীর্ঘদিন ধরে বলে আসছিলেন, মুরসির উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস থাকা সত্ত্বেও তার যথাযথ চিকিৎসা দেওয়া হয়নি। কারাগারে তাকে একাকি বন্দি রাখা হয়।





রাইজিংবিডি/১৮ জুন ২০১৯/এনএ

ইউটিউব সাবস্ক্রাইব করুন