ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

আধুনিক পদ্ধতিতে মশা নিধনের উদ্যোগ

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-০১ ৪:২৩:৪২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-০১ ৪:২৩:৪২ পিএম
আধুনিক পদ্ধতিতে মশা নিধনের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক : মশা নিধনে আধুনিক পদ্ধতি অনুসরণের উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

সাধারণত, মশক নিধনকর্মীরা পিঠে সিলিন্ডার বহন করে হেঁটে হেঁটে বিভিন্ন জায়গায় ওষুধ প্রয়োগ করেন। এটি সময়সাপেক্ষ ও শ্রমসাধ্য। সম্প্রতি মেয়র মো. আতিকুল ইসলামের উদ্যোগে মোটরসাইকেলে মশক নিধনযন্ত্র স্থাপন করে মশা নিধন কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেয়া হয়।

শুরুতে পরীক্ষামূলকভাবে ১০টি অঞ্চলের প্রতিটিতে একটি করে মোটরবাইক কাম মশক নিধনযন্ত্র দেয়া হয়। প্রতিটি বাইকে দুজন কর্মী থাকেন। একজন বাইকটি চালান, অন্যজন পিছনে বসে মশার ওষুধ প্রয়োগ করেন।

ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন জানান, প্রতিটি বাইকের মাধ্যমে ঘণ্টায় প্রায় সোয়া দুই কিলোমিটার এলাকায় ওষুধ প্রয়োগ করা যায়।

গুলশানে মশক নিধন কার্যক্রম ও পরিচ্ছন্নতা অভিযানে উপস্থিত হয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম এ ধরনের একটি মোটরবাইক দেখে ইতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

এ সময় মেয়র জানান, এতে সময়, শ্রম ও অর্থ সাশ্রয় হবে বলে আশা করা হচ্ছে। এ ধরনের মোটরবাইক কাম মশক নিধনযন্ত্র পর্যায়ক্রমে আরো বাড়ানো হবে।

তিনি আরো বলেন, মশক নিধন কার্যক্রমে সম্ভাব্য সব ধরনের আধুনিক প্রযুক্তি যুক্ত করা হবে। মশক নিধনকর্মীদের জবাবদিহিতা বৃদ্ধির লক্ষ্যে জিপিএস ট্র্যাকার স্থাপনের কাজও প্রায় চূড়ান্ত।    


রাইজিংবিডি/ঢাকা/১ আগস্ট ২০১৯/সাওন/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন