ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

আনন্দে ভাসছে রাজশাহী কলেজ

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-০৫-১৭ ৮:৩০:৩৩ এএম     ||     আপডেট: ২০১৬-০৯-০৫ ৩:১২:১১ এএম
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর মধ্যে প্রথমবারের মতো র‌্যাংকিং প্রকাশ করা হয়েছে। এতে সেরা হয়েছে রাজশাহী কলেজ।

 

৩১টি সূচকের ভিত্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৬৮৫টি অনার্স ও মাস্টার্স কলেজের মধ্যে থেকে ৭৮টি সেরা কলেজকে স্কোরের ভিত্তিতে নির্বাচিত করা হয়। সেখানে সেরা পাঁচটি কলেজের মধ্যে প্রথম হয়েছে দেশের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান রাজশাহী কলেজ। আর এ কারণে কলেজটির শিক্ষক ও শিক্ষার্থীরা আনন্দে উদ্বেলিত।

 

শনিবার র‌্যাংকিং প্রকাশের পর থেকেই উল্লাস চলছে কলেজটিতে। ক্লাসের ফাঁকে ফাঁকে চলছে একে অপরের সঙ্গে আনন্দ ভাগাভাগি। র‌্যাংকিং প্রকাশের পর প্রথম কলেজের দিন রোববার সকাল থেকেই কলেজের শিক্ষক-শিক্ষার্থী-কর্মচারীরা নানা কর্মসূচির মধ্য দিয়ে নিজেদের আনন্দ-উল্লাস প্রকাশ করেন।

 

রোববার ও সোমবার কলেজে ক্লাস চললেও ক্লাসের ফাঁকে ফাঁকে আয়োজন করা হয় নানা কর্মসূচি। রোববার বেলা সাড়ে ১১টায় রাজশাহী কলেজের রবীন্দ্র-নজরুল চত্বর থেকে একটি আনন্দ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় রাজশাহী কলেজে গিয়ে শেষ হয়। এরপর রাজশাহী কলেজের প্রশাসনিক ভবনে একটি সমাবেশ অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে শিক্ষকরাও আয়োজন করেন মনোজ্ঞ অনুষ্ঠানমালা। এতে শিক্ষক-শিক্ষার্থীরা গান পরিবেশন করেন। একই কর্মসূচি পালিত হয় সোমবারও।

রাজশাহী কলেজের মাস্টার্সের পরীক্ষার্থী আশরাফুল আরেফিন বলেন, র‌্যাংকিংয়ে রাজশাহী কলেজ সেরা হওয়ায় তিনি খুব আনন্দিত। সেরা কলেজে পড়তে পেরে তিনি গৌরববোধ করছেন। শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টা, মনিটরিং, নিয়মিত ক্লাস ও পরীক্ষা নেওয়া এবং সর্বোপরি কলেজের শিক্ষাবান্ধব পরিবেশের জন্য কলেজটি সেরা হয়েছে বলে মনে করেন তিনি।

 

রাজশাহী কলেজের অধ্যক্ষ হবিবুর রহমান বলেন, এই গৌরব ইতিহাসের ধারাবাহিকতায় অর্জন। ’৪৭-এ দেশভাগের আগে ও পর থেকে অদ্যাবধি এ পর্যন্ত যতজন শিক্ষক-শিক্ষার্থী এই কলেজে ছিলেন তাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় আজকের এই ফলাফল। বর্তমানে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী সবার প্রচেষ্টায় সেই ধারাবাহিকতাকে এগিয়ে নিয়ে গেছে। সর্বোপরি এ অঞ্চলের রাজনীতিক ও সচেতনমহল শিক্ষাবান্ধব পরিবেশ তৈরিতে সহযোগিতা করেছেন। এছাড়া সাংবাদিকরা প্রতিনিয়ত তাদের লেখার মাধ্যমে ভুলত্রুটি ধরিয়ে আমাদের এগিয়ে যেতে সহায়তা করেছেন।

 

এদিকে র‌্যাংকিংয়ে প্রথম হওয়ায় রাজশাহী কলেজকে অভিনন্দন জানিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, ‘এ ধরনের আয়োজন দেশে প্রথম। এর ফলে কলেজগুলো তাদের স্ব স্ব অবস্থান জানতে পারবে এবং এবং কীভাবে শিক্ষার সার্বিক অবস্থার আরো উন্নতি করা যায় সেজন্য প্রচেষ্টা গ্রহণ করবে। আর র‌্যাংকিংয়ে রাজশাহী কলেজ প্রথম হওয়ায় কলেজটিকে অভিনন্দন। আশা করি কলেজটি তার অবস্থান ধরে রাখবে।’

 

১৮৭৩ সালের ১ এপ্রিল মাত্র ছয়জন ছাত্র নিয়ে রাজশাহী শহরে পদ্মা নদীর ধারে ৩৫ একর জমির ওপর প্রতিষ্ঠিত ‘রাজশাহী কলেজ’। পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী জ্যোতি বসু, খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক ঋত্বিক ঘটক, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য স্যার যদুনাথ সরকার, বৈজ্ঞানিক প্রথায় ইতিহাস চর্চার পথিকৃৎ অক্ষয় কুমার মৈত্র, সাবেক প্রধান বিচারপতি হাবিবুর রহমান, পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ আলী মিয়া, জননেতা ও শিক্ষানুরাগী মাদার বখশ, জাতীয় চার নেতার একজন এএইচএম কামারুজ্জামানের মতো বরেণ্য ব্যক্তিত্ব এ কলেজের ছাত্র ছিলেন।

 

উচ্চমাধ্যমিক পরীক্ষায় ২০১৩ ও ২০১৪ সালে রাজশাহী শিক্ষাবোর্ডে প্রথম স্থান অর্জন করে এ কলেজ। ২০১৪ সালে কলেজটি সরকারি কলেজের মধ্যে শ্রেষ্ঠ স্থান দখল করে। এ বছর সরকারি-বেসরকারি সব র‌্যাংকিংয়েই সেরা হলো রাজশাহী কলেজ। বর্তমানে এ কলেজে ২৪টি বিষয়ে অনার্স ও ২২ বিষয়ে মাস্টার্স পড়ানো হয়। উচ্চমাধ্যমিকসহ কলেজের নিয়মিত শিক্ষার্থী ২৩ হাজার ৬০০ জন।


রাইজিংবিডি/রাজশাহী/১৭ মে ২০১৬/তানজিমুল হক/মুশফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge