ঢাকা, শুক্রবার, ১৫ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকার্স কনফারেন্স শুরু

বিনোদন ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১২ ৬:৫৩:২৩ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১২ ৬:৫৩:২৩ পিএম

শুরু হয়েছে ষষ্ঠ আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকার্স কনফারেন্স। আজ রোববার সকালে নগরীর ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জের দ্বিতীয় তলায় এ কনফারেন্সের উদ্বোধন করেন আমেরিকান চলচ্চিত্র উৎসব কিউরেটর, লেখক ও ব্লগার সিডনি লেভিন।

এসময় আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতিয়ারা নাসরীন, অস্ট্রেলিয়ান অভিনেতা ও নির্মাতা রোবেন হিউগেন, পোলিস নির্মাতা জোয়ানা ক্রিস-ক্রাউজে এবং বার্লিন চলচ্চিত্র উৎসবের কো-অর্ডিনেটর মিনাক্ষী সিন্দী। কর্মশালায় প্রবন্ধ উপস্থাপন করেন অভিনেত্রী ও সংগঠক বন্যা মির্জা এবং চৈতালী সামাদ্দার।

কর্মশালায় দেশি-বিদেশি নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বদের সঙ্গে মত বিনিময়ের মাধ্যমে বাংলাদেশের নারী নির্মাতাগণ অভিজ্ঞতা অর্জনের কাজ করার ক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ এবং উত্তরণের উপায় নিয়ে আলোচনা করা হয়। বক্তারা বলেন, ভালো চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে অর্থ একটি বড় বিষয়। সে ক্ষেত্রে আন্তর্জাতিক ফান্ডিং সংস্থাগুলোর চাহিদা ও শর্তাবলীর বিবেচনা দরকার। তাছাড়া, পৃথিবীর খ্যাতিমান চলচ্চিত্র উৎসবগুলোর গুণগত মান, কাঠামো ও মার্কেটিং পলিসির ওপর নজর রাখতে হবে।

এছাড়া চলচ্চিত্রে নারীর অবস্থান, নারী নির্মাতাদের মধ্যে তরুণ প্রজন্মের উত্থান, চ্যালঞ্জে এবং সম্ভাবনা তুলে ধরা হয়। সাধনা গ্রুপের সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় ষষ্ঠ আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকার্স কনফারেন্স। দুই দিনের এই কর্মশালা আগামীকাল সোমবার সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে। অষ্টাদশ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে অনুষ্ঠিত হচ্ছে এই কনফারেন্স। গতকাল শনিবার জাতীয় জাদুঘরে ৯ দিনব্যাপী এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি।

এ উৎসবে এশিয়ান সিনেমা, রেট্রোসপেকটিভ, বাংলাদেশ প্যানারমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, শিশুতোষ চলচ্চিত্র, নারী নির্মাতা, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র এবং স্পিরিচুয়াল সিনেমা বিভাগে বিশ্বের ৭৪টি দেশের ২২০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। নগরীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল ও প্রধান মিলনায়তন, শিল্পকলা একাডেমির চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, অঁলিয়াস ফ্রঁসেস মিলনায়তন, মধুমিতা সিনেমা হল ও স্টার সিনেপ্লেক্সে এসব চলচ্চিত্র প্রদর্শিত হবে।

এছাড়া ৭৪টি দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সমালোচক, সাংবাদিক, বিভিন্ন দেশের দূতাবাসসমূহের কর্মকর্তা, রেইনবো ফিল্ম সোসাইটি এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব উৎসবে অংশ নিয়ে আগত দর্শকদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করবেন।

১৯৯২ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। আগামী ১৯ জানুয়ারি এ উৎসবের পর্দা নামবে।

 

ঢাকা/শান্ত

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও