ঢাকা, শনিবার, ১৪ চৈত্র ১৪২৬, ২৮ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

আন্তর্জাতিক পুরস্কার জিতলো কলসেন্টার ৩৩৩ ও আইল্যাব

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-০৮ ৮:০৫:৪৩ পিএম     ||     আপডেট: ২০২০-০২-০৮ ৮:০৫:৪৩ পিএম

ডিজিটাল সেবা 'কলসেন্টার ৩৩৩' এবং উদ্ভাবনী উদ্যোগ 'আইল্যাব' 'এপলিটিক্যাল গ্লোবাল পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড ২০১৯' অর্জন করেছে। এর মাধ্যমে আন্তর্জাতিক স্বীকৃতি পেল এ দুটি প্রকল্প।

শনিবার বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) সূত্র জানায়, এপলিটিক্যাল গ্লোবাল পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড ২০১৯-এ সেরা উদ্ভাবন হিসেবে এটুআই-এর “আই ল্যাব” চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। সেই সাথে ডিজিটাল সেবা হিসেবে রানার-আপ হয়েছে “কলসেন্টার ৩৩৩”।

ইন্ডিয়া, ইন্দোনেশিয়া, যুক্তরাজ্য, কানাডাসহ বিভিন্ন দেশ থেকে আবেদন করা শতাধিক উদ্যোগের সাথে প্রতিযোগিতা করে বিজয়ীর এই মুকুট ছিনিয়ে নিয়েছে আই ল্যাব ও কলসেন্টার ৩৩৩।

জানা গেছে, খুব শিগগিরই বাংলাদেশের হাতে পুরস্কারের ট্রফি ও সার্টিফিকেট তুলে দেয়া হবে।

এই পুরস্কার জেতার জন্য জুরি বোর্ডের বিবেচনার পাশাপাশি সর্বসাধারণের ভোট দেয়ার প্রয়োজন ছিল। এটুআই সূত্র বলছে, আয়োজক কমিটির বিবেচনার পাশাপাশি সবার ভোটে এই অর্জন হয়েছে বাংলাদেশের।

এটুআই সূত্র জানায়, আট ক্যাটাগরিতে অস্ট্রেলিয়া, ইন্ডিয়া, যুক্তরাজ্য, কানাডা এবং ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশ থেকে নানা ধরনের উদ্ভাবনী প্রকল্প প্রতিদ্বন্দ্বিতা করে। প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায়ে বিজয়ী নির্ধারণে ভোট গ্রহণ প্রক্রিয়া চলে। এতে বাংলাদেশের দুটো উদ্যোগ বা প্রকল্পই বিজয়ী হয়েছে।

এ বিষয়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে সরকারের বিভিন্ন নতুন সেবা চালু ও পুরাতন সেবা সহজিকরণের মাধ্যমে নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়নে অবদান রাখার স্বীকৃতি হিসাবে এপলিটিকাল দ্বিতীয়বারের মতো এবছর গ্লোবাল পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড ২০১৯ প্রদান করেছে।

আইল্যাব: সমাজের বৃহত্তর সমস্যাগুলো মোকাবেলার জন্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সারাদেশের উদ্ভাবকদের উদ্ভাবনাগুলো অনুসন্ধান, পরিচর্যা এবং ত্বরান্বিত করে এই কর্মসূচি।

আইল্যাব থেকে সরাসরি সহযোগিতা ও পরামর্শ প্রদানের মাধ্যমে ইতোমধ্যে ৬০টি ইনোভেশন প্রোটোটাইপকে উন্নত করা হয়েছে এবং এর মধ্যে বাণিজ্যিকীকরণ করা হয়েছে ১১টি।

কলসেন্টার ৩৩৩: ‘তথ্য ও সেবা সবসময়’ এই স্লোগানকে সামনে রেখে এটুআই একক ভয়েস একসেস প্ল্যাটফর্ম ‘কলসেন্টার ৩৩৩’ চালু করা হয়। ৩৩৩ নম্বরে কল করে যে কোনো নাগরিক সরকারি সেবা প্রাপ্তির পদ্ধতি, জন প্রতিনিধি ও সরকারি কর্মচারীদের সঙ্গে যোগাযোগের তথ্য, ইসলামিক মাসআলা-মাসায়েল, পর্যটন ও জেলা সম্পর্কিত তথ্য সম্পর্কে অবহিত হতে পারছেন এবং বিভিন্ন সামাজিক সমস্যার প্রতিকারে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাগণকে অবহিত করতে পারছেন।

এই কলসেন্টারের মাধ্যমে এ পর্যন্ত প্রায় ৩৫ লাখের বেশি নাগরিককে সেবা প্রদান করা হয়েছে। এর মধ্যে ১৫ হাজারের বেশি সামাজিক সমস্যা সমাধানসহ ৩৫০০ এর বেশি বাল্য বিবাহ রোধ করা হয়েছে।

আরো পড়ুন : আন্তর্জাতিক স্বীকৃতির হাতছানিতে কলসেন্টার ৩৩৩ ও আইল্যাব

 

ঢাকা/হাসান/সাজেদ