ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

আরডোর কার্যনির্বাহী কমিটির সভা বৃহস্পতিবার

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-১৮ ৪:০১:২৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১৮ ৪:০৫:১৫ পিএম

সচিবালয় প্রতিবেদক : গ্রামীণ উন্নয়ন নিয়ে আফ্রিকা ও এশিয়ার ৩৫ দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে  ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে আরডোর (আফ্রিকান-এশিয়ান রুরাল ডেভেলপমেন্ট অর্গনাইজেশন)  ৬৮তম কার্যনির্বাহী সভা।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে রাজধানীর হোটেল ওয়েস্টিনে এ সভা শুরু হবে। তিন দিনব্যাপী সভার উদ্বোধন করবেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

বুধবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব প্রশান্ত কুমার রায় সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, বাংলাদেশসহ ৩৫টি দেশের গ্রামীণ জনপদের উন্নয়ন কীভাবে হবে তার করণীয় ঠিক করতেই আরডোর এ সভা। বাংলাদেশের সঙ্গে আফ্রিকান ও এশিয়ার দেশসমূহের সম্পর্ক উন্নয়নে আন্তর্জাতিক এ সভা গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সচিব বলেন, সভার মাধ্যমে আফ্রিকা ও এশিয়ান দেশসমূহের শুধু সম্পর্ক উন্নয়ন নয়, বরং পল্লী উন্নয়নে তাদের কাজের কর্মসূচি, পরিকল্পনা ও কাজের অভিজ্ঞতা বিনিময় হবে।

তিনি বলেন, এ ধরনের সভায় গ্রামীণ জনপদের উন্নয়নের ওয়ার্ক প্ল্যান, গবেষণা করা হয়। কীভাবে এসব বাস্তবায়ন করা হবে তার দিক নির্দেশনা থাকে। অংশ গ্রহণকারী দেশগুলোর মধ্যে কাজ বাস্তবায়নের জন্য রেজুলেশন হয়। মূলত এই সভা গ্রামীণ জনপদের উন্নয়ন নিশ্চিত করে দারিদ্র্য বিমোচনের মধ্যদিয়ে উন্নত দেশগুলোর সঙ্গে তাল মিলিয়ে চলতে সাহায্য করবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তিন দিনব্যাপী আরডোর সভায় অংশ গ্রহণকারী দেশগুলোর পল্লী উন্নয়নের বিভিন্ন দিক ও বর্তমান-ভবিষ্যৎ দারিদ্র্য মোকাবিলার চ্যালেঞ্জসমূহ নিয়ে আলোচনা এবং সিদ্ধান্ত নেওয়া হবে। এ ছাড়া আরসিডিসি এর আওতায় আরডিএ বগুড়া এবং আরডোর মধ্যে প্রশিক্ষণ বিষয়ে একটি সমঝোতা চুক্তি সইয়ের কথা রয়েছে সভায়।

সভার উদ্বোধনী দিনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মশিউর রহমান রাঙ্গাঁ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আরডোর সভাপতি ওমাদুথ, সেক্রেটারি জেনারেল ইঞ্জিনিয়ার ওয়াসফি হাসান এল স্রেইহিন, মন্ত্রণালয়ের কর্মকর্তা ড. আনোয়ার হোসেন, আব্দুল কাইয়ুম প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৭/নঈমুদ্দীন/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন