ঢাকা, রবিবার, ৪ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

আশ্বাস মিলেছে জাপানের কর্মী নিয়োগকারীদেরও

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২৯ ৪:৪০:১১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২৯ ৪:৪০:১১ পিএম

কূটনৈতিক প্রতিবেদক: সুনির্দিষ্ট ১৪টি খাতে আগামী ৫ বছরের কর্মী নিয়োগের ঘোষণা দিয়েছে জাপান। এক্ষেত্রে বাংলাদেশ থেকেও দক্ষ জনশক্তি নেবে দেশটি। এরিমধ্যে এ লক্ষ্যে দু'দেশের মধ্যে চুক্তি হয়েছে। এবার জাপানে কর্মী নিয়োগকারী প্রতিষ্ঠানগুলোও আশ্বাস দিয়েছে বাংলাদেশী দক্ষ জনবল নিয়োগের।

জাপানের টোকিওতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সচিব (প্রেস) মুহাম্মদ শিপলু জামান এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বাংলাদেশের মানব সম্পদের সম্ভাবনা নিয়ে আজ বৃহস্পতিবার সকালে টোকিওর বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাপানে দক্ষ কর্মী প্রেরণকারী ও গ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে একটি আলোচনা অনুষ্ঠিত হয়। দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে অনুষ্ঠিত এই আলোচনা সভায় রাষ্ট্রদূত রাবাব ফাতিমা সভাপতিত্ব ও সঞ্চালনা করেন।

আলোচনায় উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রওনক জাহান।

আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত ফাতিমা জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্ব ও সাম্প্রতিক জাপান সফরে জাপানের প্রধানমন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক আলোচনার ফলশ্রুতিতে গত ২৭ আগস্ট বাংলাদেশ হতে দক্ষ কর্মী নিয়োগের বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সহযোগিতা স্মারকটি বাংলাদেশের জন্য সম্ভাবনার নতুন দ্বার উম্মোচন করবে বলে তিনি উল্লেখ করেন। 

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব তার বক্তব্যে জাপান ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান গভীর সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, জাপানে বাংলাদেশের দক্ষ কর্মীদের জন্য উজ্জ্বল সম্ভাবনা রয়েছে যার মাধ্যমে দুদেশই উপকৃত হতে পারবে।

তিনি বাংলাদেশি কর্মীদের কর্মঠ ও মেধাবী উল্লেখ করে জাপানী জনবল নিয়োগকারী প্রতিষ্ঠানসমূহকে বাংলাদেশের দক্ষ কর্মীদের জাপানে নিয়োগের বিষয়ে সহযোগীতা কামনা করেন।

এসব প্রতিষ্ঠানের পক্ষ থেকে বাংলাদেশের দক্ষ জনশক্তি নিয়োগের আশ্বাস দেয়া হয় অনুষ্ঠানে।

আলোচনা পর্বে দক্ষতার সনদ প্রদান, জাপানি ভাষা শিক্ষার উপযোগী ও গ্রহণযোগ্য পাঠ্যক্রম, নিয়োগ প্রক্রিয়া সহজীকরন, প্রেরণকারী ও গ্রহণকারী প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় বৃদ্ধি, নিয়মিত সেমিনার-সিম্পোজিয়াম আয়োজনের উপর গুরুত্বারোপ করা হয়।

অনুষ্ঠানে সচিব আরো জানান, বিদেশে কর্মী নিয়োগে প্রতারণা বন্ধ করতে সরকার সজাগ ও সচেষ্ট আছে।

এছাড়া অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশের মানবসম্পদের সম্ভাবনা বিষয়ক একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করা হয়।

জানা গেছে, দুইটি ক্যাটাগরিতে আগামী পাঁচ বছর কেয়ার ওয়ার্কার, বিল্ডিং ক্লিনিং ম্যানেজম্যান্ট, মেশিন পার্টস ইন্ডাস্ট্রিজ, ইলেকট্রিক, ইলেক্ট্রনিক্স, কন্সট্রাকশন, জাহাজ শিল্প, অটোমোবাইল, কৃষিসহ জাপানের ১৪টি খাতে বিশেষভাবে দক্ষ এবং জাপানি ভাষায় পারদর্শী কর্মীদের নিয়োগ দিবে জাপান। প্রথম ক্যাটাগরিতে জাপানি ভাষার পরীক্ষায় উত্তীর্ণ ও নির্দিষ্ট কাজে দক্ষতা থাকলে পরিবার ছাড়া জাপানে পাঁচ বছর পর্যন্ত কাজ করার সুযোগ পাবেন। আর দ্বিতীয় ক্যাটাগরিতে ভালো করলে পরিবারসহ অনির্দিষ্ট সময়ের জন্য কাজ করার সুযোগ পাবেন।


রাইজিংবিডি/ঢাকা/২৯ আগস্ট ২০১৯/হাসান/সাজেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন