ঢাকা, বুধবার, ২৩ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

ইতালিতে ২৪ ঘণ্টায় এক বাংলাদেশিসহ মৃত ১৭২, সুস্থ ২৪৫২

ইসমাইল হোসেন স্বপন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-১৩ ৭:৫৯:১১ এএম     ||     আপডেট: ২০২০-০৫-১৪ ৭:৩২:০৯ এএম

প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইতালিতে আরও এক বাংলাদেশিসহ ১৭২ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে ইতালিতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৩০ হাজার ৯১১ জন।

মঙ্গলবার (১২ মে) ইতালিতে ২ হাজার ৪৫২ জন করোনা রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। এনিয়ে দেশটিতে করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৯ হাজার ৩৯ জন। যা আক্রান্তের প্রায় অর্ধেকের মতো।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির দেওয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার আক্রান্তের তালিকায় যুক্ত হয়েছেন ১ হাজার ৪০২ জন। এনিয়ে আক্রান্তের সংখ্যা দুই লাখ ২১ হাজার ২১৬ জন।

জানা গেছে, করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া ওই বাংলাদেশির নাম লোকমান হাওলাদার (৩০)। তার দেশের  বাড়ি মাদারীপুরের কালকিনীতে।
 


জানা গেছে, স্থানীয় সময় মঙ্গলবার দুপুর একটার দিকে মিলানের স্থানীয় একটি হাসপাতালে ওই বাংলাদেশি মারা যান। এ নিয়ে করোনাভাইরাসে ইতালিতে ১০  বাংলাদেশির মৃত্যু হলো। তার মৃত্যুতে ইতালিতে বাংলা কমিউনিটিতে শোকের ছায়া নেমে এসেছে।

এদিকে করোনা লকডাউন শিথিলের কারণে ইতালিতে দীর্ঘ দুই মাস পর কাজে ফিরেছে প্রায় ৪০ লাখ মানুষ। সোমবার (৪ মে) থেকে উৎপাদন শিল্প, নির্মাণখাত ও পাইকারি দোকান পুনরায় চালুর প্রক্রিয়া শুরু হয়েছে ইতালিতে। তবে আগামী ১৮ মে থেকে বাণিজ্যিক কিছু অংশ, প্রদর্শনী, জাদুঘর, প্রশিক্ষণ টিম, ক্রীড়া ক্ষেত্র এবং গ্রন্থাগার খোলার ঘোষণা করা হয়েছে।

লকডাউন শিথিল করা হলেও করোনা প্রতিরোধে দেশটিতে বিধিনিষেধ মেনে চলছে জনজীবন। ঘরের বাহিরে ও গণপরিবহনে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। সব জনসমাগম এড়িয়ে চলতে বলা হয়েছে।

আগামী ১৮ মে থেকে ইতালিতে খুলে দেওয়া হতে পারে মসজিদ, গির্জা, মন্দিরসহ সব উপসনালয়গুলো।


স্বপন/এসএম