ঢাকা, শুক্রবার, ২৬ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

ইনস্টাগ্রামের পরিবর্তিত নাম ‘ইনস্টাগ্রাম ফ্রম ফেসবুক’

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-৩০ ১:৪৮:২৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-৩০ ৪:৩৯:১৯ পিএম

মোখলেছুর রহমান : নাম পরিবর্তন হতে যাচ্ছে ফেসবুকের মালিকানাধীন ফটো-মেসেজিং অ্যাপ ইনস্টাগ্রামের। অ্যাপটির নতুন নাম দেয়া হয়েছে ‘ইনস্টাগ্রাম ফ্রম ফেসবুক’। মূলত নামের সঙ্গে মূল কোম্পানি ফেসবুকের নাম অন্তর্ভুক্ত করার জন্যই এই নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কোম্পানিটির রিভার্স প্রকৌশলী জেন ম্যানচুন ওয়াং বৃহস্পতিবার এক টুইট বার্তায় জানান, ইনস্টাগ্রাম এর নতুন নাম হতে চলেছে ‘ইনস্টাগ্রাম ফ্রম ফেসবুক’। টুইট বার্তায় তিনি রি-ব্র্যান্ডেড নামের একটি স্ক্রিনশটও জুড়ে দেন।

দীর্ঘদিন থেকে কোম্পানিটির বিভিন্ন বিভাগে পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য একটি ইউনিফায়েড প্ল্যাটফর্মে হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং ফেসবুককে যুক্ত করার পরিকল্পনা করছেন ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ।

২.৬ বিলিয়নের বেশি ব্যবহারকারীর সমন্বয়ে একটি শক্তিশালী ইউনিফায়েড প্ল্যাটফর্ম তৈরির পরিকল্পনা রয়েছে জাকারবার্গের, যা সব অ্যাপস জুড়ে ক্রস-কমিউনিকেশন করতে সহায়তা করবে।

চলতি মাসের শুরুতে সাউথ ওয়েস্ট (এসএক্সএসডব্লিউ) কনফারেন্সে ইনস্টাগ্রামের দুই প্রতিষ্ঠাতা কেভিন সিসট্রম এবং মাইক ক্রিগার বক্তৃতায় উল্লেখ করেছিলেন যে, গত বছরের সেপ্টেম্বরে তারা ইনস্টাগ্রাম ছেড়ে আসার পর থেকে জাকারবার্গের নেতৃত্বাধীন কোম্পানিটি স্বাধীনতা হারাতে শুরু করেছে।

ইনস্টাগ্রামের সহ-প্রতিষ্ঠাতা কেভিন সিসট্রম এসএক্সএসডব্লিউ কনফারেন্সে দাবি করেছিলেন যে, ইনস্টাগ্রামের স্বায়ত্তশাসন হ্রাস পেতে শুরু করেছে। আর ইনস্টাগ্রামের এই রি-ব্র্যান্ডিং এর মাধ্যমে এখন এটিই প্রতীয়মান হচ্ছে যে, কেভিনের বক্তব্য সঠিক ছিল।

তবে ফেসবুক বা ইনস্টাগ্রাম এ বিষয়ে এখনও পর্যন্ত সরাসরি কোনো বিবৃতি প্রকাশ করেনি।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ

পড়ুন : * ইনস্টাগ্রাম থেকে বিদায় নিলেন দুই সহ-প্রতিষ্ঠাতা




রাইজিংবিডি/ঢাকা/৩০ মার্চ ২০১৯/ফিরোজ