ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ঈদে সিলেটে রসুইঘরে আদালেবুর কদর!

আব্দুল্লাহ আল নোমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-০৭ ৪:১১:১৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-০৭ ৪:১১:১৬ পিএম
ঈদে সিলেটে রসুইঘরে আদালেবুর কদর!

নিজস্ব প্রতিবেদক, সিলেট : সিলেট অঞ্চলের প্রচলিত ফল আদালেবু। স্থানীয়ভাবে একে ‘আদাজামির’ বলে ডাকা হয়। এ ফল দেখতে সাধারণ লেবু এবং সাতকরার মতো। তবে আকারে সাতকরার চেয়ে ছোট। এ লেবু মাছের তরকারির সঙ্গে রান্না করে খাওয়া হয়। একই সঙ্গে মাংস রান্নায় সাতকরার বিকল্প হিসেবে রসুই ঘরে এর ব্যবহারও বেশ জনপ্রিয়।

কোরবানির ঈদ সামনে রেখে সিলেটের বাজারে আদালেবুর কাটতি রয়েছে। যে কারণে দামও বেড়ে গেছে কয়েকগুণ। আকারভেদে হালিপ্রতি আদালেবু ৬০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। দোকানিরা বললেন, গত সপ্তাহের তুলনায় আদালেবুর দাম ৩০-৪০ টাকা বেড়েছে। ঈদ যত ঘনিয়ে আসবে, এ লেবুর দাম ততই বাড়বে বলেও জানান তারা।

দাম বাড়ার কারণ সম্পর্কে দোকানি সাহেদ বললেন, আদালেবু চাহিদার তুলনায় কম পাওয়া যাচ্ছে। যে কারণে তাদের বেশি দরে কিনে আনতে হয়। তাই বেশি দরে বিক্রি করতে হয়। তিনি জানান, এ লেবু সিলেটের হরিপুর, বিয়ানীবাজার, মৌলভীবাজারের বিভিন্ন পাহাড়ি এলাকার জন্মায়। তবে এখন আগের মতো লেবুর ফলন হচ্ছে না।

টক আর অনন্য ঘ্রাণের আদালেবুর জন্ম ভারতের আসামে। বর্তমানে মেঘালয় ও সিলেটের কিছু এলাকায় এ লেবুর চাষ হচ্ছে। তবে সাতকরার মতো এ লেবুরও রসালো অংশটি তেতো স্বাধের। তরকারির স্বাদ বাড়াতে, মাছ-মাংস রান্নায়, আচার তৈরিতে সিলেটিদের কাছে এ লেবু জনপ্রিয়।

গৃহিণী মেহনাজ জেরিন বলেন, আদালেবু দিয়ে মাছের টক রান্না করা হয়। তবে ঈদে সাতকরার বিকল্প হিসেবে এ ফলটি মাংসেও ব্যবহার করা হয়। এর ব্যবহারে তরকারির স্বাদ কয়েকগুণ বেড়ে যায় এবং আকর্ষণীয় ঘ্রাণযুক্ত খাদ্য তৈরি হয়।


রাইজিংবিডি/সিলেট/০৭ আগস্ট ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/বকুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন