ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

উত্তরের নারী হকিদল দক্ষিণে পৌঁছেছে

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-২৫ ৩:০৯:০৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-২৫ ৮:০১:১১ পিএম
উত্তরের নারী হকিদল দক্ষিণে পৌঁছেছে
বৃহস্পতিবার উত্তর কোরিয়ার খেলোয়াড়রা দক্ষিণ কোরিয়ায় পৌঁছান

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার নারী আইস হকিদলের খেলোয়াড়রা দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছে।

দক্ষিণ কোরিয়ার পায়োংচাংয়ে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিকে দুই কোরিয়ার খেলোয়াড়দের নিয়ে একটি যৌথ দল গঠন করা হবে এবং দুই দেশ একটি অভিন্ন পতাকা বহন করবে।

সরকারি প্রতিনিধিদল হিসেবে উত্তর কোরিয়ার ১২ জন নারী আইস হকি খেলোয়াড় বৃহস্পতিবার সীমান্ত অতিক্রম করে দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছেন। দক্ষিণ কোরীয় খেলোয়াড়দের সঙ্গে যৌথ দল গঠন করে অনুশীলন করবেন তারা।

দীর্ঘদিনের বৈরিতার বরফ গলিয়ে গত সপ্তাহে দুই দেশ অলিম্পিকে একটি যৌথ দল খেলানোর বিষয়ে সম্মত হয়। একই সঙ্গে এবারের অলিম্পিকে অভিন্ন পতাকা বহনের সিদ্ধান্ত নেয় তারা। তবে যৌথ দল খেলানোর বিষয়ে দক্ষিণ কোরিয়ায় সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে কিছু সমালোচনাও হয়। সমালোচকদের দাবি, এত অল্প সময়ে অনুশীলন করে যৌথ দল বিজয়ী হতে পারবে না।

শনিবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) এক সিদ্ধান্তে জানিয়ে দেয়, দক্ষিণ কোরিয়ার ২৩ সদস্যের পূর্ণ দলের সঙ্গে উত্তর কোরিয়ার ১২ খেলোয়াড় যুক্ত হতে পারবে।

সোমবার এক সংবাদ সম্মেলনে দক্ষিণ কোরিয়ার কোচ সারা মুরেহ বলেন, ‘রাজনৈতিক কারণে খেলোয়াড়দের ব্যবহার করা আমাদের জন্য খুবই কঠিন পরিস্থিতি সৃষ্টি করেছে কিন্তু কিন্তু বর্তমানে এটি এমন একটি ইস্যু, যা আমাদের চেয়েও বড়।’

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, ‘দেশে-বিদেশে সব কোরীয়দের উচিত অন্য দেশের সাহায্য না নিয়েই একত্রীকরণের উদ্দেশ্যে কাজ করা।’

তবে অলিম্পিকে যোগ দেওয়াকে চাপের মুখে থাকা উত্তর কোরিয়ার কৌশল বলে মনে করা হচ্ছে। জাতিসংঘ, যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞার পর সুর নরম করে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। নববর্ষের ভাষণে তিনি অলিম্পিকে অংশ নেওয়ার আগ্রহ প্রকাশ করেন। এরপর দুই পক্ষের পর্যায়ক্রমিক সমঝোতার ভিত্তিতে অলিম্পিকে দল পাঠালো উত্তর কোরিয়া।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২৫ জানুয়ারি ২০১৮/রাসেল পারভেজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন