ঢাকা, শুক্রবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

উবারের নতুন সেবা ‘চেক ইউর রাইড’

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২৪ ১০:২৩:২৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২৪ ১০:২৩:২৫ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বিশ্বের সবচেয়ে বড় অন-ডিম্যান্ড রাইড শেয়ারিং কোম্পানি উবার নিয়ে এসেছে নতুন সেবা ‘চেক ইউর রাইড’ ।

এই সেবার আওতায় এখন থেকে উবারের প্রত্যেক ট্রিপ শুরু করার সময় যাত্রীদের অ্যাপে রিমাইন্ডার এবং পুশ নোটিফিকেশন দেওয়া হবে। যাত্রীরা যেন গাড়িতে ওঠার আগে অ্যাপে দেওয়া চালকের লাইসেন্স প্লেট, গাড়ির নাম, মডেল এবং চালকের ছবি মিলিয়ে নিয়ে চালক সম্পর্কে নিশ্চিত হয়ে গাড়িতে ওঠেন সেটা মনে করিয়ে দিতেই উবারের এই প্রচেষ্টা।

এসব ধাপের বাইরেও নিশ্চিন্ত হতে আপনি চালককে আপনার নাম সম্পর্কে জিজ্ঞেস করতে পারেন। চালক তার অ্যাপে আপনার নাম দেখতে পান এবং আপনিও আপনার অ্যাপে চালকের নাম দেখতে পান। উভয়ের নাম নিশ্চিত করতে আপনি চালককে প্রশ্ন করতে পারেন, ‘আপনি কাকে পিক আপ করতে এখানে আছেন?’ অ্যাপের তথ্যের সাথে চালকের তথ্যের মিল না থাকলে সেই গাড়ি ব্যবহার করা থেকে বিরত থাকুন। নিরাপদ জায়গায় যেয়ে সঠিক গাড়ি আসা পর্যন্ত অপেক্ষা করুন অথবা রাইডটি বাতিল করে উবারের অ্যাপের মাধ্যমে রিপোর্ট করুন। ভবিষ্যতে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য উবার ভুয়া চালকদের নামে রিপোর্ট করতে যাত্রীদের উৎসাহিত করে।

জুলকার কাজী ইসলাম, লিড, উবার বাংলাদেশ বলেন, ‘এই কার্যক্রমের মাধ্যমে আমরা যাত্রীদের মধ্যে গাড়ি ব্যবহার করার আগে রাইডটি নিশ্চিত করার অভ্যাস গড়ে তুলতে চাই। আমরা চাই প্রত্যেক যাত্রী জানুক কীভাবে নিরাপদভাবে উবার ব্যবহার করতে হয়। গাড়ি ব্যবহারের আগে এই তিনটি বিষয় বারবার মিলিয়ে দেখার গুরুত্ব পাহাড়সম। উবারে নিরাপত্তা একটি চলমান প্রচেষ্টা এবং এই কার্যক্রমের পুশ নোটিফিকেশন আপনাকে দৃশ্যত মনে করিয়ে দিবে যে আমরা নিরাপত্তাকে কতোটা গুরুত্ব দেই এবং প্রযুক্তির সাহায্যে কীভাবে আমাদের যাত্রাপথকে আরো নিরাপদ করি।’

যাতায়াতের সময় নিরাপত্তা নিশ্চিতের জন্য উবার বেশ কিছু নিরাপত্তা ফিচার চালু করেছে। কাছের মানুষদের সাথে রাইডের তথ্য শেয়ার করার মাধ্যমে যাত্রীরা নিজেদের নিরাপদ রাখে। আইন-শৃঙ্খলাবাহিনীর সাথে সরাসরি যোগাযোগ করার জন্য রয়েছে ইমার্জেন্সি নম্বর এবং কোনো প্রয়োজনে অ্যাপের মধ্যে মিলবে সেফটি সেন্টার যা যাত্রীদেরকে পরামর্শ এবং সহায়তা করবে।


রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৯/ফিরোজ