ঢাকা, রবিবার, ৭ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন সম্পন্ন

আশিক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৬-২৯ ৪:১১:৪৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০৬-২৯ ৪:১১:৪৭ পিএম
ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন সম্পন্ন

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন সম্পন্ন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে।

এদিন লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচকে। সকাল ১০.৫০ টার পর থেকেই সূচকের পতন হতে থাকে। সাড়ে ১১টা পর্যন্ত সূচক নামার পর আবার উত্থানে বিরাজ করে পুঁজিবাজার। তবে উত্থানের গতি ছিল খুবই অল্প। দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৮০১ কোটি টাকা। এদিন ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৯ পয়েন্ট। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৬২৮ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৪টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত ছিল ৪১টির।

ডিএসই প্রধান বা ডিএসই এক্স সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৫৬ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৯৬ পয়েন্টে। ডিএস৩০ সূচক দশমিক ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৮৩ পয়েন্টে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৩৪ কোটি ৩৫ লাখ টাকা। আর সিএসইর সার্বিক সূচক (সিএএসপিআই) ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৫০৯ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এদিকে সপ্তাহের শেষ কার্যদিবসে শেষের দিকে তালিকাভুক্ত ৬ কোম্পানির শেয়ার ক্রয়ে বিনিয়োগকারীদের আগ্রহ বেশি দেখা গেছে। কোম্পানিগুলো হচ্ছে- দ্য প্যানিনসুলা চিটাগাং, সিএনএ টেক্সটাইল, ফ্যামিলিটেক্স বিডি, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, সাভার রিফ্যাক্টরিজ এবং বিডি সার্ভিস।



রাইজিংবিডি/ঢাকা/২৯ জুন ২০১৭/আশিক/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন