ঢাকা, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

এইচএসসির ফল প্রকাশ জুলাইয়ের তৃতীয় সপ্তাহে

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-২৫ ৯:১১:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-২৬ ১২:৫০:৫৪ পিএম
এইচএসসির ফল প্রকাশ জুলাইয়ের তৃতীয় সপ্তাহে
Voice Control HD Smart LED

সচিবালয় প্রতিবেদক: উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হতে যাচ্ছে নির্ধারিত দিন আগামী ২১ জুলাই। দিনটি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার। রোববারকে নির্দিষ্ট করে শিক্ষা বোর্ডগুলোর পক্ষ থেকে ফল প্রকাশের অনুমোদন চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর সম্মতির জন্য পাঠানো হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে।

জানা গেছে, ২১ জুলাইয়ের সাথে আরো দুটি দিন যোগ করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তারিখ তিনটি হচ্ছে ২০, ২১ ও ২২ জুলাই। প্রধানমন্ত্রী যে তারিখ দেবেন সেদিনই ফল প্রকাশ করা হবে। তবে শিক্ষা বোর্ড সূত্র বলছে, পরীক্ষা শেষ হ্ওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশের একটি বাধ্যবাধকতা রয়েছে। সেক্ষেত্রে এই তিনটি তারিখ ৬০ দিনের মধ্যে পড়লেও ২১ জুলাই তারিখটিকে বোর্ডের পক্ষ থেকে প্রাধান্য দেওয়া হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক এ বিষয়ে বলেন, ‘এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের জন্য গত ১২ জুন শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠনো হয়।’

নিয়ম অনুযায়ী ফল প্রকাশের দিন প্রথমে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের অনুলিপি তুলে দেওয়া হয়। এরপর সংবাদ সম্মেলন করে ফলের বিস্তারিত তুলে ধরা হয়। একই সঙ্গে ফল প্রকাশ করা হয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে। তবে এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদেশ সফরে থাকায় তার অনুপস্থিতিতে ফল প্রকাশ করা হয়। অবশ্য তিনি মুঠোফোনে ফল প্রকাশ অনুষ্ঠানে কথা বলেন।

উল্লেখ্য, গত ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবার দেশের ৯ হাজার ৮১টি প্রতিষ্ঠানের ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৬ লাখ ৬৪ হাজার ৪৯৬ জন এবং ছাত্রী ৬ লাখ ৮৭ হাজার ৯ জন।

৮টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এইচএসসি পরীক্ষায় মোট অংশ নিয়েছে ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন। এরমধ্যে ছাত্র ৫ লাখ ৭৩ হাজার ৮১২ জন এবং ছাত্রী ৫ লাখ ৬৪ হাজার ৯৩৫ জন। এছাড়াও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ভোকেশনাল পরীক্ষায় ১ লাখ ২৪ হাজার ২৬৪ জন এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় অংশ নিয়েছে ৮৮ হাজার ৪৫১ জন। এবার দেশের বাইরের ৮টি কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ২৭৫ জন।


রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৯/হাসান/শাহনেওয়াজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge