ঢাকা, সোমবার, ০ পৌষ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

একই দিনে বাতিঘরের দুই নাটক

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২০ ১২:১৮:০৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২০ ১২:২৯:২৬ পিএম

বিনোদন ডেস্ক: নাট্যদল বাতিঘর একই দিনে মঞ্চস্থ করতে যাচ্ছে দুটি নাটক। আগামী ২৩ আগস্ট সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে ‘র‌্যাডক্লিফ লাইন’। এটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মুক্তনীল। রাত ৮টায় একই হলে মঞ্চস্থ হবে ‘হিমুর কল্পিত ডায়েরি’। এ নাটকটিও রচনা ও নির্দেশনা দিয়েছেন মুক্তনীল।

‘র‌্যাডক্লিফ লাইন’ নাটকের গল্প প্রসঙ্গে এ নির্দেশক জানান, মিথ্যা অহমিকা আর ভোগ দখ‌লের জন্য আদিম যুগ থে‌কে শুরু ক‌রে এখন পর্যন্ত জাতিতে জাতিতে পারস্প‌রিক দ্বন্দ্ব চ‌লে আস‌ছে। এই মিথ্যা অহ‌মিকায় সৃষ্ট সি‌স্টে‌মের জাঁতাকলে পিষ্ট হ‌চ্ছে মানবতা আর ব‌লির পাঠা হ‌চ্ছে মানুষ। ‘র‌্যাডক্লিফ লাইন’ নাট‌ক‌টি যেন নিয়মের খাঁচায় বন্দি মানুষের ভেত‌রের মান‌বিকতা‌কে নাড়া দিবে।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন—খালিদ হাসান রুমি, স্মরণ বিশ্বাস, শিশির সরকার ও সঞ্জয় হালদার। আলো নিয়ন্ত্রণে তানজিল আহমেল। মঞ্চ পরিকল্পনায় খালিদ হাসান রুমি, তাজিম আহমেদ শাওন। সংগীতে জনি সেন রুবেল, সাদ্দাম রহমান। শব্দ প্রক্ষেপণে অপূর্ব দে।

অন্যদিকে ‘হিমুর কল্পিত ডায়েরি’ নাটকের গল্পের প্রেক্ষাপট সম্পর্কে নির্দেশক জানান, ২০১৩ সালের রানা প্লাজা ধসে এক হাজারেরও বেশি পোশাক শ্রমিক নিহত হয়। ১৫ দিন ধরে হিমুর মতো যারা স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করেছে, তাদের মানসিক সুস্থতার কোনো দায়ভার রাষ্ট্র নেয়নি। সেই কথা আবারো স্মরণ করিয়ে দেবে এই নাটক।

এতে একক অভিনয় করছেন সাদ্দাম রহমান। সংগীত পরিকল্পনা করেছেন মুহিয়ান অঞ্জন, আলোক পরিকল্পনায় তানজিল আহমেদ।



রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৯/শান্ত

ইউটিউব সাবস্ক্রাইব করুন