ঢাকা     শুক্রবার   ১৪ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ৩০ ১৪২৭ ||  ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

একজন সালমার নিজের পায়ে দাঁড়ানোর গল্প

104 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৯, ৫ জুন ২০১৭  
একজন সালমার নিজের পায়ে দাঁড়ানোর গল্প

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ :  চুনারুঘাট উপজেলার মিরাশী ইউনিয়নের বড়াব্দা গ্রামের সাহেব বাড়ির সামনে মাজার গেইটে একটি মুদি দোকান। নিত্যপ্রয়োজনীয় মালামালে দোকানটি সজ্জিত।

দোকানটি চালাচ্ছেন একজন নারী।যা এসব এলাকায় সচরাচর দেখতে পাওয়া যায় না।নাম সালমা আক্তার।একজন নারী দোকান চালাচ্ছেন। বিষয়টি এখানে অনেকের কাছেই একটু অন্যরকম।তাই দোকানটির প্রতি অনেকেরই কৌতুহলভরা দৃষ্টি।

ঘর ভাড়া নিয়ে দোকানটি সাজিয়েছেন সালমা আক্তার। তিনিই দোকান পরিচালনা করছেন। সকাল থেকে রাত ৮টা পর্যন্ত দোকানে বেচা-বিক্রি করছেন প্রতিদিন।সে এক সংগ্রামী জীবনই বটে!

আলাপকালে  সালমা জানালেন, প্রতিদিন প্রায় ১২০০ টাকার মতো বিক্রি হচ্ছে তার।  এরমধ্যে ৩০০ থেকে ৪০০ টাকা লাভ থাকছে। তিনি জানান, দোকানে আরো মালামাল বাড়াবেন।কারণ ক্রেতাদের চাহিদা অনুযায়ী অনেক পণ্যই তিনি দিতে পারছেন না। ডিপার্টমেন্টাল স্টোর গড়ার একটি স্বপ্নও রয়েছে তার। তবে গ্রামের লোকদের খুবই শান্তিপ্রিয় বলে জানান তিনি। বললেন, সবার  সহযোগীতায়ই দোকান চালাতে পারছেন। কোন সমস্যা হচ্ছে না।

নিজের ব্যক্তিগত জীবনের কথাও বললেন। ‘স্বামী অসুস্থ। তারপরও তিনি চট্রগ্রামে একটি প্রাইভেট প্রতিষ্ঠানে কর্মরত ।  বেতনের টাকা তার চিকিৎসা আর খাবারেই শেষ। বাড়িতে আমি আর  এক ছেলে বসবাস করছিলাম। ছেলে স্কুলে যাচ্ছে। এভাবে চলছিলনা আমাদের।তাই অনেক কিছু ভেবে ঘরটি ভাড়া নিয়ে ব্যবসায়ে নেমে পড়লাম। এখন দিন অনেক ভালই যাচ্ছে আমাদের।’

সালমা জানান, দোকানের পাশাপাশি তিনি কিছু হাঁস-মুরগিও পালন করছেন । এসব থেকেও আয় হচ্ছে। সাহায্যের জন্য একজন লোকও রেখেছেন।

দোকানে আসা অনেক ক্রেতাই সালমাকে সাহসী নারী বলে মন্তব্য করেন।  নারী হয়ে এমন পেশা বেছে নেওয়া, নিজের পায়ে দাঁড়ানোর জন্য প্রশংসা করলেন।

সালমা আক্তারের বিষয় নিয়ে আলাপকালে জেলা  যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক  মোঃ ফখর উদ্দিন ফিরোজ বলেন, ‘সালমার মত সাহসী নারীরা সমাজকে বদলে দিতে পারে। তিনি চাইলে আমাদের পক্ষ থেকে তাকে প্রশিক্ষণ দেওয়া হবে। সেলাই প্রশিক্ষণ নিয়ে তিনি বাড়িতে মিনি গার্মেন্টস্ গড়ে তুলতে পারেন।’



রাইজিংবিডি/হবিগঞ্জ/৫ জুন ২০১৭/ মামুন চৌধুরী/টিপু

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়