ঢাকা, বুধবার, ৬ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘এন্টি-ডাম্পিং সম্পর্কে আলোচনার ভিত্তিতে ব্যবস্থা নেয়া হবে’

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-১৮ ৩:১৩:২২ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১৮ ৩:১৩:২২ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : ভারতে পাটজাত পণ্য রপ্তানির ক্ষেত্রে আরোপিত এন্টি-ডাম্পিং ব্যবস্থা সম্পর্কে আলোচনার ভিত্তিতে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

মন্ত্রী বলেছেন, ভারতে পাটজাত পণ্য রপ্তানির ক্ষেত্রে আরোপিত এন্টি-ডাম্পিং ব্যবস্থা সম্পর্কে তৃতীয় বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে (কলকাতায় অনুষ্ঠিত) পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও ভারত সরকারের নীতি নির্ধারকদের সাথে আলোচনা করা হবে এবং আলোচনার ভিত্তিতে ব্যবস্থা নেয়া হবে।

বুধবার শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) নতুন কমিটির নির্বাচিত নেতাদের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান শিল্পমন্ত্রী।

তিনি বলেন, ‘বিশ্বের ১৫০ কোটি মুসলমানের জন্য হালাল খাদ্যের বিশাল একটি বাজার রয়েছে। আন্তর্জাতিক বাজারে বাংলাদেশি খাদ্যপণ্য রপ্তানির জন্য বিএসটিআই এবং ইসলামিক ফাউন্ডেশনের আওতায় হালাল সার্টিফিকেশনের ব্যবস্থা করা হবে।

এছাড়া বিসিক শিল্পনগরী এবং নতুন অর্থনৈতিক অঞ্চলগুলোতে এসএমই উদ্যোক্তাদের জন্য আলাদাভাবে প্লট বরাদ্দ দেয়ার পাশাপাশি সিঙ্গেল ডিজিট সুদে অর্থায়নের ব্যবস্থা করা হচ্ছে বলে তিনি জানান।

বৈঠকে পাট থেকে কাগজ তৈরি, এসএমই উদ্যোক্তাদের ইকোনোমিক জোনে প্লট বরাদ্দ প্রদান, সিঙ্গেল ডিজিটে অর্থায়ন, বিভিন্ন শিল্পখাতে ব্যাক-ওয়ার্ড লিংকেজ স্থাপন, এসএমই উদ্যোক্তাদের জন্য ট্রেড লাইসেন্স ফি হ্রাস, বাইসাইকেল শিল্পখাতে সরকারের পৃষ্ঠপোষকতা নিয়ে আলোচনা হয় বলে জানান মন্ত্রী।

বৈঠকে সিনিয়র শিল্পসচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া, ডিসিসিআই এর নতুন সভাপতি আবুল কাসেম খান, সিনিয়র সহসভাপতি কামরুল ইসলাম, সহ সভাপতি হোসেন এ সিকদারসহ পরিচালনা পর্ষদের সদস্য এবং শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৬/নাসির/শাহনেওয়াজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন